বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:২৫

অ্যাপল ৮০ লাখ আইফোন ফেরত নিচ্ছে

অ্যাপল ৮০ লাখ আইফোন ফেরত নিচ্ছে

/ ১৪১
প্রকাশ কাল: শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৩

প্রযুক্তি আকাশ: বিশ্বে ব্যাপক জনপ্রিয় কোম্পানী অ্যাপল এর একটি বৃহৎ অংশ নির্মাণ করে থাকে চীনা প্রতিষ্ঠান ফক্সকোন। চীনা ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে ফক্সকোন নির্মিত ৮০ লাখ আইফোন বাজার থেকে তুলে নিতে বাধ্য হচ্ছে অ্যাপল।

চীনের সংবাদ মাধ্যম ‘চায়না বিজনেস’-এর বরাত দিয়ে ম্যাশেবল জানিয়েছে, আইফোন নির্মাণে ত্রুটি থাকায় এ ক্ষতির দায়ভার ফক্সকোনকে বহন করতে হবে। বিপুল সংখ্যক আইফোন পুনরায় উৎপাদন অথবা মেরামতেরর জন্য ফক্সকোনের আনুমানিক ১৬০ কোটি ডলার ক্ষতির মুখে পড়তে হবে। এতে দীর্ঘ মেয়াদে আর্থিক সংকটে পড়বে প্রতিষ্ঠানটি। তবে কী ধরনের ত্রুটির কারণে বাজার থেকে আইফোন তুলে নেওয়া হচ্ছে তা এখনও অস্পষ্ট।

পাশাপাশি আইফোনের কোন সংস্করণটিতে ত্রুটি পাওয়া গেছে সে ব্যাপারটিও পরিষ্কার করেনি চায়না বিজনেস। তবে সর্বশেষ উৎপাদিত আইফোন৫ এবং আইফোন৪এস ফেরত পাঠানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জুনে আয়োজিত ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভলপারস কনফারেন্স-২০১৩’-এ আইফোনের সপ্তম প্রজন্মের আইফোন উন্মোচিত হতে পারে। তবে বিদ্যমান মডেলগুলো নিয়ে জটিলতা তৈরি হওয়ায় আটকে যেতে পারে আইফোনের নতুন সংস্করণ আইফোন৫এস উৎপাদন প্রক্রিয়া। এর ফলে নতুন আইফোন ছাড়ার সময়সীমা পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অ্যাপল অবশ্য এ ব্যাপারে আবার কোন ক্ষতির সম্মুখিন হোক তা এড়াতে চাচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024