রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:০০

শ্রমিকদের নিরাপত্তা দেয়া অপরিহার্য সরকারের

শ্রমিকদের নিরাপত্তা দেয়া অপরিহার্য সরকারের

/ ১০৭
প্রকাশ কাল: শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৩

স্বদেশ জুড়ে ডেস্ক: বিশ্ব মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এক বিবৃতিতে বলে, সাভারে রানা প্লাজা ধসে পড়ার ঘটনা বুঝিয়ে দিয়েছে বাংলাদেশে শ্রমিকদের সুস্থতা ও নিরাপত্তা বিধান করা অপরিহার্য হয়ে পড়েছে। সরকারি পর্যায়ে পুনর্গঠনের এ প্রক্রিয়ায় শ্রমিকদের খোঁজ-খবর নেয়া ও শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার অধিকার ব্যাহত করার সরকারি হস্তক্ষেপ বন্ধের বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকতে হবে বলে মন্তব্য করেছে এইচআরডব্লিউ।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, কারখানাগুলোতে শ্রমিকদের মৃত্যুর দীর্ঘ রেকর্ড বিবেচনায়, এ ট্র্যাজেডি অনুমেয় ছিল। বাংলাদেশের পোশাক শিল্প কারখানাগুলোতে নিরাপত্তা ব্যবস্থার নিদারুণ দৈন্যদশার কথা তিনি উল্লেখ বলেন, বাংলাদেশে উত্তরোত্তর ক্ষমতায় আসা সরকারগুলো শ্রমিকদের নিরাপত্তার কথা মুখে বলেছেন। কিন্তু বাস্তবে শুধু পোশাক কারখানার মালিকদের কথাই আমলে নিয়েছেন নীতি-নির্ধারকরা। রানা ভবন ধসের ঘটনা বাংলাদেশের গার্মেন্ট শিল্পে ভবন ধসের দীর্ঘ তালিকার সর্বশেষ সংযোজন বলে মন্তব্য করে এইচআরডব্লি।

বাংলাদেশের লেবার’স ইন্সপেকশন ডিপার্টমেন্ট মন্ত্রণালয়ে লোকবল প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল। ২০১২ সালের জুনে ঢাকা জেলার ১ লাখ পোশাক শিল্প কারখানা পর্যবেক্ষণ ও পরিদর্শণের জন্য মাত্র ১৮ জন ইন্সপেক্টর ও অ্যাসিস্ট্যান্ট ইন্সপেক্টরকে নিয়োগ দেয়া হয়েছিল। সরকার ও শ্রমিকদের অধিকারের বিপরীতে অবস্থান নেয়া বিরোধী পক্ষের সমালোচনা করেছে বিশ্ব মানবাধিকার সংগঠনটি।

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022