বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৯:০১

ব্যাপক সমালোচিত মেরিল-প্রথম আলো অনুষ্ঠান

ব্যাপক সমালোচিত মেরিল-প্রথম আলো অনুষ্ঠান

/ ৫৬
প্রকাশ কাল: শনিবার, ২৭ এপ্রিল, ২০১৩

স্বদেশ জুড়ে: সাভারে কযেকশ’ মানুষের প্রাণহানির ঘটনার মধ্যেই সাংস্কৃতিক অঙ্গনের তারকাদের নিয়ে মেরিল-প্রথম আলো পুরস্কার বিতরণের অনুষ্ঠানটি হচ্ছে। ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে অন্যান্য মাধ্যমে এ ধরনের অনুষ্ঠান চালিয়ে না যাওয়ায় জন্য তীব্র নিন্দা ও প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

সাভারের বিষয়টি বিবেচনায় নিয়ে অনুষ্ঠানটি স্থগিত করতে বৃহস্পতিবার থেকেই ফেইসবুক, ব্লগসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে অনুরোধ জানিয়েছেন অনেকেই। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল-অব ফেম-এ শুরু হয় মেরিল-প্রথম আলো পুরস্কার বিতরণ অনুষ্ঠান, যেটিকে প্রথম বলা হচ্ছে ‘তারকা-মহাতারকাদের মিলনমেলা’।

প্রথম আলোর সাবেককর্মী ও বর্তমানে দেশ টিভিতে কর্মরত গিয়াস আহমেদ তার ফেইসবুক স্ট্যাটাসে লিখেছেন, “সাভার ট্র্যাজেডিতে শত শত প্রাণ চলে গেল। টিভিতে সেই দৃশ্য দেখে আমাদের চোখে অচেনা মানুষগুলোর জন্যও জল। কী করুণ! কী হৃদয়বিদারক! মৃতের সংখ্যা বাড়ছেই…। পুরো জাতি প্রার্থনা করছে… শুক্রবার সব প্রতিষ্ঠান নির্ধারিত সব ধরনের অনুষ্ঠান বাতিল করেছে। শোকে, মৃতদের প্রতি সম্মান জানিয়ে। একমাত্র ব্যতিক্রম প্রথম আলো। দেশে এত বড় দুর্যোগের পরও, এই মৃত্যুর মিছিলের মাঝেই হতে যাচ্ছে মেরিল-প্রথম আলোর অনুষ্ঠান। নাচন-কুদন আনন্দ-ফূর্তির অনুষ্ঠান বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রথম আলো… এই হলেন আমাদের “কমরেড মতিউর রহমান”! দিনবদলের ডাকেদেনেওয়ালা…! ছিঃ!

সাভারের হতাহতদের উদ্ধার অভিযানের মধ্যেই অনুষ্ঠানটি নিয়ে ব্লগার অমি রহমান পিয়াল তার ফেইসবুক স্ট্যাটাসে লিখেছেন, …জ্বি ভাইয়া/আপু, আমরা জানি ক্যারিয়ারের কথা মাথায় রাইখা এই আহ্বানে না বলার হ্যাডম আপনারা রাখেন না, কারণ প্রথম আলো বইলা কথা, কলমের এক খোচায় বাতিল বানায়া দিবে। তাগো অনেক ক্ষমতা, একমাত্র তারাই পারে বাংলা সিনেমার যাবতীয় কাটপিসে ব্যবহৃত অশ্লীল গানের গীতিকাররে বিনোদন পাতার দায়িত্ব দিয়া চলচিত্রে অশ্লীলতার বিরুদ্ধে আন্দোলন করতে। এক সময় শ্রমিকের অধিকার নিয়া দিন গুজরান করা প্রথম আলো শ্রমিকের লাশের উপর দিয়া জশনে জলুস বসাইতে পারে, কিন্তু আপনারা তাতে অংশ নিতে পারেন না, কারণ টু সাম এক্সটেন্ট আপনারাও শ্রমিক”, লিখেছেন পিয়াল।

সংস্কৃতি অঙ্গনের তারকাদের উদ্দেশ্যে পিয়াল বলেছেন, আপনাদের না বলতে হবে, যাবেন না এই প্রোগ্রামে। উদ্যোক্তাদের বলেন ডেট পিছাইয়া দিতে। কয়েকশ’ মানুষের লাশ সামনে রা‌ইখা নৃত্যগীত একদিন নাই বা করলেন।” “পেশাদার নট নটির বদলে মানুষের ভূমিকায় না হয় একটা দিন অভিনয় করলেন। হুমকি না এইটা অনুরোধ।

 

ফেইসবুকে ‘শাহবাগে সাইবার যুদ্ধ’ নামের একটি পেইজে প্রথম আলোর এই অনুষ্ঠান নিয়ে বলা হয়েছে, “এই দুঃসময়ে প্রায় তিনশ’ লাশ উদ্ধারের অপেক্ষায় থাকা আরও কয়েক হাজার বন্দি মানুষ, নিহত ও স্বজনহারাদের দুঃখকে সামনে রেখে মেরিল-প্রথম আলো পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন এতটাই দৃষ্টিকটু যে ভাষায় প্রকাশের অনুকুল নয়।”




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022