রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৫৫

ব্রিকলেইন টু বাংলাদেশ সাইকেল যাত্রা

ব্রিকলেইন টু বাংলাদেশ সাইকেল যাত্রা

/ ১০০
প্রকাশ কাল: শনিবার, ২৭ এপ্রিল, ২০১৩

সৈয়দা রুমি আহমেদ: ব্রিকলেইন টু বাংলাদেশ এডভেঞ্চার শিরোনামে যাচ্ছেন দুই বৃটিশ তরুণ তাও আবার সাইকেলে চড়ে সুদূর বাংলাদেশ। সাইকেল যাত্রার মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের অসহায়, এতিম এবং দরিদ্র শিশুদের শিক্ষাদান ও ভরণ পোষনের লক্ষ্যে প্রতিষ্ঠিত একটি শিক্ষা প্রতিষ্ঠানের তহবিল সংগ্রহ। পূর্ব লন্ডনের বাংলা টাউন থেকে যাত্রা শুরু করে ব্রিটিশ এই দুই তরুণ প্রায় ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে বাংলাদেশে পৌছাবেন।

ইংল্যান্ডের ইয়র্কশায়ারের বাসিন্দা এই দুই সাইকেল যাত্রী ব্রিকলেইন টু বাংলাদেশ এডভেঞ্চারে অংশগ্রহণকারী দুই বৃটিশ তরুণ হলেন লিউক বার্টন ও টিম স্মিথ। এরা দুজনই তারা ব্রিকলেন থেকে তাদের যাত্রা শুরু করবেন।নূর-ই-ফরিদ একাডেমীর উদ্যোগে এই ব্যতিক্রমি সাইকেল যাত্রা আসছে গ্রীস্মের জুন মাসে শুরু হবে। নূর-ই-ফরিদ একাডেমী বাংলাদেশের কুমিল্লায় অবস্থিত। এই একাডেমীর মাধ্যমে ২-৪ বছর বয়সী ৪০ জন এতিম অসহায়, দরিদ্র শিশুদের ভরণ পোষণ এবং লেখাপড়ার ব্যবস্থা করা হয়। গত ৩ বছর ধরে এই প্রতিষ্ঠানটি ব্যক্তিগত তহবিলের মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। এবার তারা আরো সাহায্যের জন্য এই ব্যতিক্রমধর্মী তহবিল সংগ্রহের আয়োজন করেছেন।

যাত্রী দুজনে তাদের যাত্রাপথের বর্ণনা দেন এভাবে, আকাশ পথে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্সে পৌছবেন দুজনেই। সেখান থেকে জার্মানি, অষ্ট্রিয়া হয়ে গ্রীসে যাবেন। তারপর তুরস্ক, ইরান হয়ে মধ্য এশিয়ায় প্রবেশ করবেন। এখান থেকে কাজাকিস্তান, তুর্কিস্থান হয়ে চীনের পশ্চিম প্রান্ত দিয়ে পাকিস্তানে প্রবেশ করবে। সেখান থেকে ভারতের দক্ষিণ প্রান্ত দিয়ে প্রবেশ করে ভারতের পূর্ব থেকে পশ্চিম  পাড়ি দিয়ে বাংলাদেশে পৌছাবেন। সেখানে ঢাকার ইন্টারন্যাশনাল হোটেলে ব্রিকলেইন টু বাংলাদেশ এডভেঞ্চারের দুই অংশগ্রহণকারীদের অর্ভ্যথনা প্রদান করা হবে। এরপর তারা কুমিল্লার নূর-ই-ফরিদ একাডেমীতে যাবেন। সেখানে তারা একমাস অবস্থান করবেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022