মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৪৯

নিউইয়র্কে তরুন ধুমপানপায়ীদের জন্য দুঃসংবাদ

নিউইয়র্কে তরুন ধুমপানপায়ীদের জন্য দুঃসংবাদ

/ ১৩৮
প্রকাশ কাল: বুধবার, ১ মে, ২০১৩

দুনিয়া জুড়ে ডেস্ক: নিউইয়র্ক নগরীতে ধূমপায়ীর সংখ্যা কমিয়ে আনতে ধুমপানের বয়স ২১ করার প্রস্তাব উঠেছে। এর আগে কমপক্ষে ১৮ বছর বয়স হলেই নিউইয়র্কে ধুমপান করা যেতো। বয়স বিবেচনায় এনে এবং ধুমপায়ীর সংখ্যা বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নিচ্ছে সিটি কাউন্সিল।

ধুমপান বিরোধী বিলটির অন্যতম উদ্যোক্তা সিটি কাউন্সিলের স্পিকার ক্রিস্টিন কুইন বলেছেন, নিউইয়র্কে অনেক ধুমপায়ীই ২১ বছর বয়সের আগে ধুমপান শুরু করে। আমাদের নগরীর শিশু ও তরুণদের মধ্যে এই মরনঘাতি তামাক পণ্যের ব্যবহার যতটা দেরীতে হবে ততই তাদের ধুমপায়ী হওয়ার সম্ভাবনা কমবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ধুমপায়ীদের এক-তৃতীয়াংশের মৃত্যূর কারণই এই বদঅভ্যাসটি। যা এবার তা বাড়িয়ে ২১ বছর করা হচ্ছে।তার অভিনন্দন জানিয়ে বলেন, বিষয়টি পাকাপাকি করতে আইন করতে যাচ্ছে সিটি কাউন্সিল। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রে নিউইয়র্কই হবে সবচেয়ে বড় শহর যেখানে ২১ বছরের আগে ধুমপান নিষিদ্ধ থাকবে।

অবশ্য এর আগে আরও কয়েকটি শহরে ২১ বছরের নীচে সিগারেট কেনা নিষিদ্ধ রয়েছে। এই রাজ্যের নিডহ্যাম শহরে অবশ্য এই আইন হয়েছে ২০০৫ সালে। এই এপ্রিলের গোড়ার দিকেই একই ধরনের আইন করা হয়েছে ম্যাসাচুসেটসের ক্যান্টন শহরে।

 

 

 

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024