শনিবার, ২৫ জুন ২০২২, ০৯:১১

বাংলাদেশে কর্মস্থান উন্নয়নে ব্যবস্থা নেয়ার কথা ভাবছে ইইউ

বাংলাদেশে কর্মস্থান উন্নয়নে ব্যবস্থা নেয়ার কথা ভাবছে ইইউ

/ ৫৫
প্রকাশ কাল: বুধবার, ১ মে, ২০১৩

দুনিয়া জুড়ে ডেস্ক: সাভারের ভয়াবহ ভবন ধসে ব্যাপক প্রাণহানির ঘটনায় পর  বাংলাদেশের গার্মেন্টগুলোতে শ্রমিকদের কাজের পরিবেশ উন্নয়নে উৎসাহ যোগাতে ব্যবস্থা নেয়ার চিন্তাভাবনা করছে  ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পরপর কয়েকটি দু্ঃঘটনায় বাংলাদেশের শ্রম-পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন তারা। বাংলাদেশে পোশাক কারখানার নিরাপত্তা নিশ্চিতে সরকারকে এজন্য চাপ সৃষ্টি করতে পারে ইইউ।

জিএসপির আওতায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাংলাদেশি পণ্য শুল্ক ও কোটামুক্ত সুবিধা পায়। তাদের পদক্ষেপের মধ্যে জিএসপি এই সুবিধার বিষয়টিও আসতে পারে জানিয়ে মঙ্গলবার ইইউর এক বিবৃতিতে ভবন ধসে হতাহতের ঘটনায় উদ্বেগ ও শোক প্রকাশ করা হয়। উন্নয়নশীল দেশগুলো থেকে পোশাক কেনার ক্ষেত্রে ইউরোপীয় কোম্পানিগুলোর দায়িত্বশীল ব্যবস্থাপনা নিশ্চিত করতেই এ উদ্যোগ নেয়া হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

সদ্য সংগঠিত আকস্মিক ভবন ধ্বসে মর্মান্তিক প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে এই সংস্থাটি। এক বিবৃতিতে সংস্থাটির বিদেশি নীতিবিষয়ক প্রধান ক্যাথরিন অ্যাশটন ও বাণিজ্য কমিশনার ক্যারেল ডি গুচ বলেন, উন্নয়নশীল দেশগুলোর মাধ্যমে পণ্য সরবরাহ ব্যবস্থায় দায়িত্বশীল ব্যবস্থাপনা নিশ্চিত করতে জিপিএস বিষয়সহ ইইউ বর্তমানে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে। যদিও বর্তমানে জিএসপির আওতায় বাংলাদেশের পণ্য ইউরোপের বাজারে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পায়।

 

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022