মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০২:৫৫

পানি দিয়ে মোবাইল চার্জ

পানি দিয়ে মোবাইল চার্জ

/ ৬৫
প্রকাশ কাল: শনিবার, ৪ মে, ২০১৩

প্রযুক্তি আকাশ: মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা যেভাবে দিন দিন বৃদ্ধি পাচ্ছে, সেই সাথে পাল্লা দিয়ে বের হচ্ছে ফোনের সাথে ব্যবহৃত অন্যান্য যন্ত্রাংশ আধুনিকায়ন। আর তাই বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের চার্জার। তার মধ্যে উল্লেখ্য এমন অনেক চার্জার আছে যেমন- মোবাইলের ব্যাক কভার দিয়েও চার্জ দেওয়া যায়। চার্জারের এই বিভিন্নতা হচ্ছে কেবলমাত্র বহনের সহজলভ্যতার জন্য। জীবনকে এরা সহততর করতে এই আধুনিক প্রযুক্তির ব্যবহার।

এবার এক ধরনের ভিন্ন চার্জার নিয়ে এসেছেন স্টকহোমের কেটিএইচ রয়্যাল ইনস্টিটিউট অফ টেকনোলোজির গবেষকরা। তাদের মতে, যা হয়তবা চার্জারের আবিস্কারের ক্ষেত্রে একটি নতুন অভিনব পদক্ষেপ হিসেবে আসছে উৎসুক প্রিয় মোবাইল ব্যবহারকারীদের সামনে। খুবই মজার বিষয় এই চার্জারটি পানি দ্বারা চালানো যাবো। চার্জারটির নাম হচ্ছে মাইএফসি পাওয়ার ট্রেক।  এটি ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব বৃদ্ধিতেও ভূমিকা রাখে। এটি দিয়ে ৩ ওয়াট পর্যন্ত চার্জ দেওয়া যাবে। সুইডেনের একদল আগ্রহী প্রিয় গবেষকরা এই অভিনব চার্জারটি আবিস্কার করেন। তারা এই ডিভাইসটিতে মাইক্রো ফুয়েল সেল প্রযুক্তি এবং সাধারণ জলখানা ব্যবহার করেন।

সদ্য আবিস্কৃতি এই চার্জার ডিভাইসটির গবেষক মাইএফসির প্রতিষ্ঠাতা অ্যান্ডারস লান্ডব্লাড বলেন, ডিভাইসটিতে একটি ইউএসবি পোর্ট আছে, মোবাইলে চার্জ দেওয়ার জন্য। এই ডিভাইসটির ছোট রিসাইকেল গর্তটিতে বিশুদ্ধ পানি দেওয়ার পর অক্সিজেন এবং হাইড্রোজেনের বিক্রিয়ায় বৈদ্যুতিক শক্তির উৎপন্ন হয়। অবশ্য ডিভাইসটিতে ব্যবহৃত পানি পুরোপুরি পরিস্কার না হলেও চলবে। এই বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে আইফোনের ২৫-১০০% পর্যন্ত চার্জ দেওয়া যায়।

অবাক হওয়ার কথা! এই ধরনের প্রযুক্তির কথা শুনে, অবাক হওয়ার কিছুই নাই,  প্রযুক্তিবিদরা এবার খুব চেষ্টা চালিয়ে যাচ্ছেন কিভাবে এই প্রযুক্তিটি ল্যাপটপে ব্যবহার করা যায়। এজন্য তারা কাজও করে যাচ্ছেন।

 

 

বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে, তার সাথে বৃদ্ধি পাচ্ছে ফোনের সাথে ব্যবহৃত অন্যান্য যন্ত্রাংশ আধুনিকায়নের কাজ। যেমন- বর্তমানে বিভিন্ন ধরনের মোবাইল চার্জার বের হচ্ছে, বিভিন্ন শক্তির উৎস ব্যবহার করে মোবাইলে চার্জ দেওয়া হচ্ছে।

বাজারে বিভিন্ন ধরনের চার্জার পাওয়া যায়, তার মধ্যে অনেক চার্জার আছে এমন যে, মোবাইলের ব্যাক কভার দিয়েও চার্জ দেওয়া যায়। চার্জারের এই বিভিন্নতা হচ্ছে কেবলমাত্র বহনের সহজলভ্যতার জন্য।

এইবার এমন একটি চার্জার নিয়ে কথা বলা যাক, যা হয়তবা চার্জারের আবিস্কারের ক্ষেত্রে একটি নতুন অভিনব পদক্ষেপ। এই চার্জারটি পানি দ্বারা চালিত। চার্জারটির নাম হচ্ছে মাইএফসি পাওয়ার ট্রেক। সুইডেনের গবেষকরা এই অভিনব চার্জারটি আবিস্কার করেন। স্টকহোমের কেটিএইচ রয়্যাল ইনস্টিটিউট অফ টেকনোলোজির গবেষকরা এই ডিভাইসটিতে মাইক্রো ফুয়েল সেল প্রযুক্তি এবং সাধারণ জলখানা ব্যবহার করেন। এটি ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব বৃদ্ধিতেও ভূমিকা রাখে। এটি দিয়ে ৩ ওয়াট পর্যন্ত চার্জ দেওয়া যাবে।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022