বুধবার, ২৩ জুন ২০২১, ০৫:৪৫

সংঘর্ষ এড়াতে ঢাকায় সভা-সমাবেশে নিষেধাজ্ঞা

সংঘর্ষ এড়াতে ঢাকায় সভা-সমাবেশে নিষেধাজ্ঞা

/ ১১ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : সোমবার, ৬ মে, ২০১৩

স্বদেশ জুড়ে ডেস্ক: মতিঝিলে হেফাজতের অবস্থানকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘাত এবং আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশের ঘোষণার মধ্যেই রাজধানীতে সব ধরনের সভা মিছিল জমায়েত নিষিদ্ধ করেছে মহানগর পুলিশ। ১৩ দফা দাবিতে সকালে ঢাকার প্রবেশপথগুলোতে অবরোধ কর্মসূচি পালনের পর রোববার দুপুর থেকে মতিঝিলের শাপলা চত্বরে অবস্থান নিয়ে সমাবেশ শুরু করে হেফাজতকর্মীরা। এরই মধ্যে সমাবেশস্থলের এক বর্গকিলোমিটোরের মধ্যে সিপিবি অফিসে হামলা হয়, বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ফাটানো হয় হাতবোমা।

মতিঝিলে হেফাজতের অবস্থানকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষ ও ব্যাপক তাণ্ডবের প্রেক্ষাপটে সোমবার ঢাকায় সমাবেশের ঘোষণা দেয় দেশের প্রধান দুই রাজনৈতিক দল। আওয়ামী লীগ জানায়, হেফাজতের তাণ্ডবের প্রতিবাদে বেলা ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে তারা সমাবেশ করবে। আর হেফাজতের পক্ষে অবস্থান প্রকাশকারী বিএনপি বেলা ২টায় নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের সময় দেয়। রোববার গভীর রাতে আইন-শঙ্খলা বাহিনী ১৫ মিনিটের সাঁড়াশি অভিযানে মতিঝিলে অনিদ্রিষ্ট কালের জন্য অবস্থান নেয়া হেফাজতকর্মীদের উৎখাত করে।

পুলিশ সুত্রে জানা যায়, সোমবার বেলা ১১ টা থেকে রাত ১২টা পর্যন্ত মহানগরীতে এই নির্দেশনা বলবৎ থাকবে। ঢাকার মহানগর পুলিশ কমিশনার ডিএমপি অধ্যাদেশের ২৮ ও ২৯ অধ্যাদেশ অনুযায়ী শfন্তি-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে সব ধরনের সভা, সমাবেশ, মিছিল জমায়েত নিষিদ্ধের এই আদেশ জারি করেছে।”

সরকারের পক্ষ থেকে হেফাজতকে সন্ধ্যার মধ্যে মতিঝিল ছাড়ার আহ্বান জানানো হলেও অবস্থান চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় মাদ্রাসাভিত্তিক সংগঠনটি। আর তাতে বিএনপি প্রধানের সমর্থনও পায় তারা। নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরও হেফাজতকর্মীদের সমাবেশ ও সংঘর্ষ চলতে থাকায় সারা দেশেই উৎকণ্ঠা  বাড়তে থাকে। এরপর গভীর রাতে মতিঝিলে অভিযান চালিয়ে মতিঝিল থেকে হেফাজতকর্মীদের সরিয়ে দেয় আইনশৃঙ্খলা বাহিনী।

এক পর্যায়ে গুলিস্তান থেকে নয়পল্টন ও বিজয়নগর হয়ে কাকরাইল পর্যন্ত ছড়িয়ে পড়ে সংঘর্ষ। দফায় দফায় সংঘর্ষে নিহত হন তিনজন। হেফাজতকর্মীরা রাস্তার দুই পাশে ফুটপাতের বহু দোকান পুড়িয়ে দেয়। এই সহিংসতার পেছনে জামায়াত-শিবিরের কর্মীরাও ছিল বলে পুলিশের দাবি।

 






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com