বুধবার, ২৩ জুন ২০২১, ০৬:৩৬

মালয়েশিয়ার নির্বাচনে ক্ষমতাসীন জোট ন্যাশনাল ফ্রন্ট জয়ী

মালয়েশিয়ার নির্বাচনে ক্ষমতাসীন জোট ন্যাশনাল ফ্রন্ট জয়ী

/ ৮ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : সোমবার, ৬ মে, ২০১৩

দুনিয়া জুড়ে ডেস্ক: মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন জোট ন্যাশনাল ফ্রন্ট (এনএফ) জয় পেয়েছে। ১৯৫৭ সালের স্বাধীনতা লাভের পর থেকেই দেশটির ক্ষমতায় বিরোধী দল যেতে পারেনি। আর  তাই এই নির্বাচনের মাধ্যমে দেশটির জনগণ ৫৬ বছরের তাদের ঐতিহ্যই ধরে রাখল।

রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টায়। দেশব্যাপী ৮ হাজার ভোট গ্রহণ কেন্দ্রে সুশৃঙ্খলভাবে ভোটাররা সারিবদ্ধ হয়ে ভোট দেন। নির্বাচনে প্রায় ৮০ শতাংশ ভোটার তাদের ভোট প্রয়োগ করেছেন। ভোট গণনার পর নির্বাচনের ফলাফল প্রকাশ করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন জানায়, প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ন্যাশনাল ফ্রন্ট ২২২ আসন বিশিষ্ট পার্লামেন্টের ১৩৩ আসনে জয় পেয়েছে। গত নির্বাচনের তুলনায় ৭টি আসন বেশি পেয়েছি বিরোধী দল। তার প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন ত্রিদলীয় জোট পেয়েছে ৮৯ টি আসন। নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ হয়েছে বলে অভিযোগ তুলেছেন বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম। জয়ে পেলেও অতীতের চেয়ে আসন কম পেয়েছে নাজিবের নেতৃত্বাধীন জোট।

অসমর্থিত কিছু তথ্য বলছে, জোট সরকার সংখ্যাগরিষ্ট ভোট পেতে ব্যর্থ হয়েছে। নিরপেক্ষ অনলাইন গণমাধ্যমগুলোর জরিপে দেখা গেছে, ন্যাশনাল ফ্রন্ট পেয়েছে ৪৯ শতাংশ ভোট। নাজিবই প্রথম নেতা যিনি কম ভোট পেয়ে জয় পেলেন। বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম নির্বাচনে ব্যাপক কারচুপি আর জালিয়াতির অভিযোগ তুলেছেন। সোমবার মধ্যরাতে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি। তিনি বলেন, “এ নির্বাচনকে আমরা প্রতারণামূলক হিসেবে বিবেচনা করছি এবং ইলেক্টরাল কমিশন ব্যর্থ হয়েছে। নির্বাচনের আগেই অনিয়মের আশঙ্কা করেছিলেন জানিয়ে আনোয়ার ইব্রাহিম বলেন, অনিয়মের কারণে আমরা অনেক আসন হারিয়েছে, বিশেষ করে কম ব্যবধানে।

নির্বাচনের ফলকে বিরোধীদের জন্য প্রচণ্ড আঘাত হিসেবে উল্লেখ করেছেন আন্তর্জাতিক একটি সংবাদ মাধ্যমের প্রতিনিধি। কেননা মালয়েশিয়ার তরুণরা দেশে পরিবর্তনের পক্ষে ছিল। গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে ভোটারদের ভোট কেন্দ্রে আনার জন্য সরকার বিমান সরবরাহ করেছে বলে দাবি বিরোধীদের। তবে সরকার এ অভিযোগ  নাকচ করে দিয়েছে। বিদেশি নাগরিকের জাতীয় পরিচয়পত্র করে দিয়ে ভোট দিতে দেওয়া হয়েছে। কয়েকটি সংবাদ মাধ্যমের কার্যালয়ে হামলার খবর পাওয়া গেছে।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com