রবিবার, ০৩ জুলাই ২০২২, ১২:১৩

শেষ মুহূর্তের প্রচার অভিযানে ওবামা ও রমনি

শেষ মুহূর্তের প্রচার অভিযানে ওবামা ও রমনি

/ ৬২
প্রকাশ কাল: শনিবার, ৩ নভেম্বর, ২০১২

মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তাঁর প্রতিদ্বন্দ্বী মিট রমনি বুধবার তাঁদের শেষ দফার প্রচার অভিযান শুরু করেন। তাঁরা দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে শেষ মুহূর্তের ঝটিকা সফরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন এবং তাঁরা যে জয়ী হবেন সে কথা ভোটারদের বোঝাতে সিনিয়র সহকারীদের ওইসব অঙ্গরাজ্যে পাঠাচ্ছেন। ৬ নবেম্বর অনুষ্ঠেয় ওই নির্বাচনের এক সপ্তাহেরও কম সময় আগে প্রতিদ্বন্দ্বিতা কার্যত অনিশ্চিত অবস্থায় রয়েছে বলে দেখা গেলেও উভয় পক্ষই সুবিধাজনক অবস্থানে থাকার কথা দাবি করছে। ওবামা ও রমনি তাঁদের বাগ্যুদ্ধে কড়া ভাষা ব্যবহার এড়িয়ে যাচ্ছেন, তবে তাঁদের প্রচার দলগুলো একে অপরের ওপর রাজনৈতিক আক্রমণ চালাচ্ছে। খবর সিএনএন/ওয়েবসাইটের।
ওবামা হারিকেন স্যান্ডিতে ক্ষতিগ্রস্ত নিউজার্সি পরিদর্শনকালে কোন প্রকাশ্য রাজনৈতিক বিবৃতি দেয়া থেকে বিরত থাকেন। আর এ অঙ্গরাজ্যের রিপাবলিকান গবর্নর ক্রিস ক্রিস্টি প্রেসিডেন্ট দুর্যোগ মোকাবেলায় যেভাবে এগিয়ে এসেছেন, তার প্রশংসা করেন। ওই পরিদর্শন কাজ শেষে তিনি দুর্যোগ মোকাবেলায় ফেডারেল সরকারের পদক্ষেপের বিষয়টি তুলে ধরেন। কিন্তু তিনি আমেরিকানরা একে অপরকে সাহায্য করুক বলে তাঁর প্রচার দলের কথা উল্লেখ করে তাঁর মন্তব্য শেষ করেন। তিনি ব্রিগেন্টাইনের নর্থ পয়েন্ট সেরিনায় বলেন, আমরা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। কিন্তু তা কাটিয়ে উঠছি। কারণ আমরা প্রত্যেকেরই যত্ন নেই এবং কাউকে পেছনে ফেলে যাই না। দুর্যোগ মোকাবেলায় ফেডারেল সরকারের পদক্ষেপের ক্ষেত্রে তাঁর ভূমিকা যাতে ভালভাবে প্রচার পায়, ওবামা তাও নিশ্চিত করেন। ফ্লোরিডায় প্রচার অভিযানকালে মিট রমিন অভ্যন্তরীণ জ্বালানি বাড়াতে, বাণিজ্য সম্প্রসারণ করতে, শিক্ষা ও প্রশিক্ষণের উন্নতি ঘটাতে, বাজেটকে সুষম করতে এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা করতে তাঁর পাঁচ দফা পরিকল্পনার ওপর আলোকপাত করেন। চলতি সপ্তাহের প্রথম দিকে স্যান্ডি পূর্ব উপকূলে আঘাত আনার পর এটিই তাঁর প্রথম সত্যিকারের প্রচার অভিযান। রমনির প্রধান বার্তা ছিল এই যে, দেশকে পুরনো বাজেট ঘাটতি ও ক্রমবর্ধমান ঋণ গ্রহণের পথ থেকে সরিয়ে আনতে হবে। তিনি বলেন, দেশের জন্য এমন সব নেতা প্রয়োজন, যাঁরা রাজনৈতিক মুনাফা আদায়ের পরিবর্তে জনগণের স্বার্থে কাজ করেন। ওবামার প্রচার দলের ম্যানেজার জিম মেসিনা সাংবাদিকদের সঙ্গে কনফারেন্সকালে বলেন, রমনির প্রচার দল ছলনা আর প্রতারণা বিকানোর চেষ্টা করছে। আর প্রেসিডেন্ট অঙ্কের হিসাবেই এগিয়ে আছেন। মেসিনা বলেন, গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে রমনির পক্ষে সমর্থনের জোয়ার নেই।
এদিকে রমনির রাজনৈতিক উপদেষ্টা রাস স্ক্রিফার বলেন, রিপাবলিকান ভোটারদের উৎসাহ ডেমোক্র্যাটদের চেয়ে বেশি, গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে দলনিরপেক্ষ ব্যক্তিরা রমনির দিকে ঝুঁকে পড়ছে। এসব কিছুই রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীকে শীর্ষে নিয়ে যাবে।
স্ক্রিফার বলেন, ভোটাররা পরিবর্তন চাচ্ছে। গত চার বছর ধরে যেভাবে দেশ চলেছে, তাতে তারা সুখী নয়। ওবামার প্রচার দল সিবিএস নিউজ ও নিউইয়র্ক টাইমসের এক নতুন জনমত সমীক্ষা সামনে তুলে ধরছে। ওহিও অঙ্গরাজ্যে ওবামা রমনির চেয়ে ৫০-৪৫ পয়েন্টে এগিয়ে আছেন বলে বুধবার প্রকাশিত ওই সমীক্ষায় দেখানো হয়।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2022