রবিবার, ২১ জুলাই ২০২৪, ০২:১১

ছোট্ট সোনা-মনিদের টিফিন

ছোট্ট সোনা-মনিদের টিফিন

 

 

 

 

 

 

 

 

ছোট্ট সোনা-মনিদের টিফিন তৈরীতে জেনে নিন উপকরণ সহ প্রস্তুত প্রণালী।

 

চিকেন ব্রোস্ট

উপকরনঃ

১। মুরগীর মাংস- ১ টি, ২। গরম পানি- ৩ কাপ, ৩। পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ, ৪। আদা বাটা- ১/২ চা চামচ, ৫। জিরা বাটা- ১/২ চামচ, ৬। রসুন বাটা- ২ চা চামচ, ৭। সয়া সস- ৪ চা চামচ, ৮। ওয়েস্টার সস- ৪ চা চামচ, ৯। গোল মরিচের গুঁড়া- ১ চা চামচ, ১০। লবন- ১/২ চা চামচ, ১১। মাস্টার্ড পেস্ট- ৪ চা চামচ, ১২। টেস্টিং সল্ট- ১ চা চামচ, ১৩। লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ, ১৪। ময়দা- ১ কেজি, ১৫। তেল- ৩ কাপ(ভাজার জন্য)।

প্রণালীঃ

একটি মুরগিকে চামড়াসহ একটু বড় টুকরোয় কাটতে হবে। এগুলো গরম পানিতে ১০ মিনিট সেদ্ধ করে পানি সরিয়ে একটি পাত্রে রাখতে হবে। এবার এর সঙ্গে পেঁয়াজ বাটা, আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা, সয়াসস, ওয়েস্টার সস, গোলমরিচের গুঁড়া, লবণ,  মাস্টার্ড পেস্ট, টেস্টিং সল্ট এবং  লাল মরিচের গুঁড়া ভালো করে মাখিয়ে মেরিনেট করে ঘন্টা তিনেক ফ্রিজে রেখে দিতে হবে। এবার মাংসের টুকরোগুলো অন্য একটি পাত্রে রাখা  ময়দার ওপর গড়িয়ে নিতে হবে। এরপর আর একটি পাত্রে রাখা পানিতে তা ডুবাতে হবে। এরপর আবার ময়দার পাত্রে তা মাখাতে হবে। এরপর আবার পানিতে, এ নিয়ে সাতবার করতে হবে। ময়দা আর পানি। এরপর তা ডুবো তেলে ভেজে নিতে হবে।

 

প্যান কেক

উপকরনঃ

১। ডিম- ২টি, ২। ময়দা- ১ কাপ, ৩। চিনি- আধা কাপ, ৪। বেকিং পাউডার- সামান্য, ৫। দুধ- আধা কাপ, ৬। তেল-১ কাপ( ভাজার জন্য)।

প্রনালীঃ

ডিম ও চিনি ভালো করে ফেটে নিতে হবে। তারপর ময়দা, বেকিং পাউডার ও দুধ দিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণ বেশি পাতলা বা ঘন যেন না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে মিশ্রনটি গোল সেপ করে কিছুক্ষন ঢেকে  দিতে হবে। প্যান কেক একটু উল্টে দিয়ে টিফিনের জন্য পরিবেশন করুন।

 

 

 

 

 

ডিম আর টমেটো স্যান্ডউইচ

উপকরনঃ ১। ডিম সিদ্ধ করে স্লাইস করা – ১টা, ২। পেঁয়াজ- ১টা (মিহি করে কুঁচি করা), ৩।   পাউরুটির স্লাইস – ৪ টা, ৪। রাই সরষের গুঁড়ো – সামান্য, ৫। মাখন-  সামান্য, ৬। টমেটো সস – ৩ চা চামচ, ৭। গোলমরিচের গুঁড়ো -১/২ চা চামচ, ৮। লবন –  স্বাদমতো

প্রনালীঃ

প্রথমে পাউরুটির স্লাইসগুলিতে মাখন মাখিয়ে নিন। সাইডের শক্ত অংশ কেটে বাদ দিয়ে দিন। এবার স্লাইস করা  ডিম, পেঁয়াজ, গোলমরিচের গুঁড়ো , লবন, টমেটো সস, সরষের  গুঁড়ো মিশিয়ে নিন। মাখন মাখানো পাউরুটির মধ্যে ডিমের অংশটা দিয়ে  দিন। এবার তিনকোনা করে কেটে নিন। পুর দেওয়ার সময় সব জায়গায় যেন তা ঠিকঠাক পরে তা খেয়াল রাখতে হবে।

স্ট্রবেরী শর্ট কেক

উপকরনঃ ১। স্ট্রবেরী ফ্লেভার- ১ চা চামচ, ২। স্ট্রবেরী টুকরো – ১ কাপ , ৩। ময়দা- ১ কাপ, ৪।  চিনি- আধা কাপ, ৫। বেকিং পাউডার- আধা চা চামচ, ৬। ডিম- ৪ টি , ৭। বাটার- ১ কাপ,  ৮। আইসিং সুগার-আধা কাপ, ৯। গুঁড়া দুধ- ২ টেবিল চামচ, ১০। তেল- ১/২ কাপ।

প্রনালীঃ

প্রথমে একটি পাত্রে বাটার, আইসিং সুগার, স্ট্রবেরী ফ্লেভার ১০ মিনিট একসাথে বিট করে  ক্রিম তৈরি করে নিন। ডিমের কুসুম ও সাদা অংশ এগসেপারেটরের সাহায্যে আলাদা করে সাদা অংশের মেরাং তৈরি করুন। চিনি মেশান, ১০ মিনিট বিট করুন। এবার অন্য একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, স্ট্রবেরী ফ্লেভার, গুঁড়া দুধ, তেল মিশিয়ে নিন। এবার ডিমের মেরাং ও ময়দার মিশ্রনটি কেকের ডাইসে ঢেলে সেট করে ওভেনে বেক করুন। কেক   ঠান্ডা করে ক্রিম ও স্ট্রবেরী দিয়ে ডেকোরেশন করে পরিবেশন করুন।

 

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024