সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:১৮

রানাপ্লাজা ধ্বংসস্তূপে ১৭ দিন পর জীবিত নারী উদ্ধার

রানাপ্লাজা ধ্বংসস্তূপে ১৭ দিন পর জীবিত নারী উদ্ধার

/ ৭৬
প্রকাশ কাল: শুক্রবার, ১০ মে, ২০১৩

স্বদেশ জুড়ে: রানা প্লাজার ধ্বংসস্তূপের নিচে একজন জীবিত নারী শ্রমিকের সন্ধান পাওয়া গেছে। ধ্বংসস্তূপের উদ্ধার অভিযানে অংশ নেয়া এক সেনা সদস্য জানান, কংক্রিটের স্তূপের নিচে যাকে জীবিত পাওয়া গেছে, তার নাম রেশমা। তারা তার কথা শুনতে পেয়েছেন। তাকে উদ্ধারে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল। এরই মধ্যে তাকে খাদ্য ও অক্সিজেন দেওয়া হয়েছে।

শুক্রবার সাড়ে তিনটার দিকে ধসে পড়া রানা প্লাজার সামনের অংশে রেশমার সন্ধান পাওয়া যায়। বেসমেন্টের নামাজ পড়ার স্থানে রেশমা আটকে আছেন। পুরো ভবনটি ধসে পড়লেও সেই স্থানে তিনি অক্ষত আছেন। তার সন্ধান পাওয়ার পর সেনাবাহিনীর অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা রয়েছে, যাতে দ্রুতই হাসপাতালে নেওয়া যায়।

রেশমাকে উদ্ধারের জন্য উদ্ধারকারীর দল এ মুহূর্তে ভারী যন্ত্রপাতির ব্যবহার বন্ধ রেখেছে। কাটার মেশিন দিয়ে সুড়ঙ্গ তৈরি করে তাকে বের করার চেষ্টা চলছে। সেনাবাহিনীর নিয়ন্ত্রণকক্ষে দায়িত্বরত কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল ইমরান এ তথ্য নিশ্চিত করেছেন।

সর্শেষ খবরে জানা যায়,  রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে রেশমাকে জীবিত উদ্ধার করা হয়েছে। তিনি সুস্থ ও অক্ষত আছেন। শুক্রবার ৪টার ২৫ মিনিটে তাকে উদ্ধার করা হয়।

প্রসঙ্গত: গত ২৪ এপ্রিল সাভার বাজার বাসস্ট্যান্ড সংলগ্ন রানা প্লাজা ধসে পড়ে। সকাল পৌনে ৯টার দিকে রানা প্লাজা ধসে পড়লে এতে এ পর্যন্ত এক হাজার ৪৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ওই ভবনে পাঁচটি তৈরি পোশাক কারখানায় তখন কাজ চলছিলো। উদ্ধারকর্মীরা এ পর্যন্ত নয়তলা ভবনের সামনের দিকের ধ্বংসস্তূপ সরাতে পেরেছেন। তবে ভবনের বেইজমেন্টে এখনো ঢুকতে পারেননি। সাম্প্রতিক ইতিহাসের ভয়াবহতম ভবন ধসের এই ঘটনায় নিহতের সংখ্যা ইতোমধ্যে হাজার ছাড়িয়ে গেছে।

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022