শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৬:৫২

আকামা পরিবর্তন করতে সুযোগ দিয়েছে সৌদি সরকার

আকামা পরিবর্তন করতে সুযোগ দিয়েছে সৌদি সরকার

স্বদেশ জুড়ে: সৌদি আরবে কর্মরত বাংলাদেশি কর্মীদের আকামা বা কাজের অনুমতিপত্র পরিবর্তনের সুযোগ দিয়েছে সৌদি সরকার। গত ৪ মে জেদ্দায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ সৌদ আল ফয়সালের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির বৈঠকের পর এ সিদ্ধান্ত হয় বলে জানা যায়।

তেল সমৃদ্ধ সৌদি আরবে প্রবাসী কর্মীদের মধ্যে এক চতুর্থাংশই বাংলাদেশি। তবে ২০০৯ সাল থেকেই দেশটিতে বাংলাদেশিদের কাজের অনুমতিপত্র পরিবর্তনের সুযোগ বন্ধ থাকায় জনশক্তি রপ্তানি প্রায় বন্ধ রয়েছে। দুই মন্ত্রীই বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বস্ত করেছিলেন বাংলাদেশের নাগরিকরা যাতে আকামা পরিবর্তনের সুযোগটি নিতে পারেন তারা সে বিষয়টি দেখবেন। দুদিনের সফরে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করার পাশাপাশি সৌদি উপপ্রধানমন্ত্রী যুবরাজ সালমান বিন আবদুল আজিজ ও সৌদি শ্রমমন্ত্রী আদেল বিন মোহাম্মদ ফাকেহর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। যা শুক্রবার সন্ধ্যায় সৌদি সরকার আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিলো।

শনিবার চাঁদপুর সার্কিট হাউসে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেন, সৌদি সরকার বাংলাদেশের নাগরিকদের ইকামা পরিবর্তনের সুযোগ করে দিয়েছে। যা এতদিন বাংলাদেশি নাগরিকরা বঞ্চিত হচ্ছিলেন। এটি বাংলাদেশের নাগরিকদের দীর্ঘদিনের চাওয়া ছিল। এখন বাংলাদেশিরা বৈধ কাজ সুযোগ নিতে পারবেন। বাংলাদেশিরা পেশাও বদলের সুযোগ পাবেন। কেউ যদি কোনো কাজের সুযোগ না পেয়ে অবৈধ হিসেবে থেকে যান তাদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। এজন্য সৌদি সরকার তিন মাসের সময় দিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024