বুধবার, ২৩ জুন ২০২১, ০৭:১৯

ব্রিটিশ ভিসা আবেদন অনলাইনে চালু হচ্ছে বাংলাদেশে

ব্রিটিশ ভিসা আবেদন অনলাইনে চালু হচ্ছে বাংলাদেশে

/ ৮ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : রবিবার, ১২ মে, ২০১৩

সকল ইউকে ভিসা আবেদন অনলাইনে করার ঘোষনা দেয়ার মধ্যদিয়ে ভিসা আবেদন প্রক্রিয়ায় আধুনিকায়নে আরো একধাপ এগিয়ে গেল বাংলাদেশস্থ ব্রিটিশ হাইকমিশন। ভিসা আবেদনের প্রক্রিয়া আরো সহজতর করতে একটি মাত্রা যুক্ত হলো রোববার আয়োজিত এক সংবাদ সম্মেলনে হাইকমিশনের পক্ষ থেকে জানানো হয়।

আগামী  ১৯ মে থেকে ডিপেন্ডেন্টসহ সকল পয়েন্টস বেজড সিস্টেম (পিবিএস) আবেদন  এবং আগামী ২ জুন থেকে অন্যান্য আবেদন প্রক্রিয়া অনলাইনে সম্পাদিত হবে। নির্ধারিত সময়ের পর হাতে পূরণকৃত আর কোন আবেদন গ্রহণ করা হবে না বলে রবিবার ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিসা আবেদনের জন্য www.visa4uk.fco.gov.uk ঠিকানায় ভিজিট করো নিয়মাবলী অনুসরণপূর্বক অনলাইনে আবেদন জমা দিতে হবে। নিয়মাবলী বাংলা এবং ইংরেজী  দুই ভাষাতেই দেয়া আছে। এতে সুবিধা হচ্ছে, আবেদনকারীকে  ভিসা আবেদন কেন্দ্রে কম সময় ব্যয় করতে হবে। কেননা সেখানে পৌঁছানোর আগেই আবেদনের সব তথ্য গৃহীত ও নথিবদ্ধ হবে। এ প্রক্রিয়ায় অনলাইন আবেদনপত্র পূরণে স্বজনরাও সহায়তা করতে পারবেন।

আবেদনকারী পূরণকৃত ও অনলাইনে প্রেরিত আবেদনপত্রের একটি প্রিন্ট কপি ও আনুসঙ্গিক কাগজপত্র নিয়ে ঢাকা অথবা সিলেটে ভিসা আবেদন কেন্দ্রে যেতে হবে। প্রিমিয়াম সার্ভিসের সেবা গ্রহীতা না হলে আগাম কোন অ্যাপয়নমেন্টের প্রয়োজন হবে না। আগের মতোই আবেদন কেন্দ্র আবেদনকারীর বায়োমেট্রিক বিবরণী (আঙ্গুলের ছাপ ও ডিজিটাল ছবি) সংগ্রহ করবে। আবেদনকারী কেন্দ্রে এসে তাঁর আবেদন ফি জমা দেবেন অথবা ব্র্যাক ব্যাংকের পূর্বনির্ধারিত শাখায় অর্থ জমা দেবেন। দ্বিতীয় পর্যায়ে অর্থ প্রদানের প্রমাণপত্র  আবেদন কেন্দ্রে জমা দিতে হবে। এক্ষেত্রে যাদের ইন্টারনেট ও প্রিন্টারযুক্ত কম্পিউটার ব্যবহারের সুবিধা নেই তারা সামান্য অর্থের বিনিময়ে আগে থেকে যোগাযোগ করে ভিএফএস গ্লোবাল (যুক্তরাজ্যের ব্যবসা পার্টনার) এর আবেদন কেন্দ্রের কম্পিউটার ব্যবহার করতে পারবেন। একই সাথে পুনরায় উপস্থিত না হয়ে, একইসময় তারা আবেদনপত্র ও আনুসঙ্গি কাগজপত্র জমা দিতে পারবেন।

সেখানে সংশ্লিষ্ট ওয়েবসাইটে ভিজিট করা এবং আবেদন জমা দেয়ার পূর্ণাঙ্গ নিয়মাবলী প্রদর্শন করা হবে। ভিএফএস’র আইটি সিস্টেম ব্যবহারের জন্য যোগাযোগ করতে হবে নিচের ঠিকানায়; ঢাকা: dhakakiosk@vfshelpline.com ফোন +৮৮০২ ৯৮৮৫১৩২ সিলেট:sylhetkiosk@vfshelpline.com ফোন +৮৮০৮২১ ৭১৭৫৭০ আইটি সেবা গ্রহণের জন্য প্রথম ৩০ মিনিটে ১৬০ টাকা এবং পরের প্রতি ১৫ মিনিটের জন্য ৮০ টাকা প্রদান করতে হবে। প্রতি পৃষ্ঠার প্রিন্ট কপি পেতে আরো ৩০ টাকা করে দিতে হবে।

প্রিমিয়াম লাউঞ্জ, ফার্স্ট ট্র্যাক এবং প্রাইম টাইম সেবা গ্রহীতারা ইচ্ছা করলে অ্যাপয়নমেন্ট নিয়ে আবেদন জমা দিতে পারবেন। এসব সেবার ক্ষেত্রে আরো তথ্য পাওয়া যাবে www.vfs-uk-bd.com ঠিকানায়। খুব শিঘ্রই এ সেবা সিলেটেও পাওয়া যাবে। এতে ভোগান্তি কমবে বলে থারণা ব্রিটিশ হাইকমিশন কতৃপক্ষের।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com