মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৫১

সুইস ব্যাংক ইউবিএস-এ ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত : যুক্তরাজ্যে চাঞ্চল্য

সুইস ব্যাংক ইউবিএস-এ ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত : যুক্তরাজ্যে চাঞ্চল্য

/ ১৫৭
প্রকাশ কাল: রবিবার, ৪ নভেম্বর, ২০১২

সুইস ব্যাংক ইউবিএস এই মর্মে নিশ্চিত করেছে যে, ব্যয় হ্রাসের পরিকল্পনা থেকে ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। লন্ডনে এর ব্যাপক উপস্থিতি বিদ্যমান। সুইজারল্যান্ডের এই সর্ববৃহৎ ব্যাংক এর তৃতীয় কোয়াটারের ফলাফলের অংশ হিসেবে পরিকল্পনাটি ঘোষণা করেছে, যা গত বছরের একই সময়ে ০.৬৭ বিলিয়ন পাউন্ড মুনাফা করলেও এ বছর ১.৪৩ বিলিয়ন পাউন্ড লোকমান দিয়েছে। ব্যাংক জানায়, জুলাই-সেপ্টেম্বর মেয়াদের রেজাল্ট হচ্ছে, বিনিয়োগ ব্যাংকিং বিভাগের পুনঃ কাঠামোকরণের সাথে সম্পর্কিত ২ বিলিয়ন পাউন্ড এবং ঋণ সং্িশ্লষ্ট চার্জের ক্ষেত্রে  ৫৭৪ মিলিয়ন  পাউন্ড ক্ষতি হয়েছে।
প্রধান নির্বাহী সাজিও এর মট্টি বলেন, বিনিয়োগ ইউনিটটি সাম্প্রতিক বছরসমূহে ধারাবাহিক ব্যয়বহুল ভুলের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে, যা এর মূল ব্যবসা হিসেবে বিশ্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যেতো। তা সত্বেও এটা তার রূপান্তরে একটি তাৎপর্যপূর্ণ গতি পেয়েছে।
এই পদক্ষেপ ঋণ প্রদানকারী ও ওয়েলথ্ ম্যানেজারকে তাদের প্রাইভেট ব্যাংক এবং একটি ক্ষুদ্রতর বিনিয়োগ ব্যাংকের উপর আলোকপাতে সহায়তা করবে, অর্থনৈতিক সংকটে ৩০ বিলিয়ন পাউন্ডের ব্যবসায় অধিকাংশ অর্জনে উদ্বুদ্ধ করবে। ইউবিএস উপদেশ, গবেষণা, ন্যায়পরতা, বৈদেশিক মুদ্রা এবং মূল্যবান ধাতুর ক্ষেত্রে তার প্রচলিত শক্তির উপর  মনোযোগ নিবন্ধ করতে চায়। মোট চাকুরী ছাঁটাইয়ের মধ্যে শতকরা ১৫ ভাগ ওয়ার্ক ফোর্স। এর মধ্যে ২৫০০ পদ সুইজারল্যান্ডে এবং বাকীটা যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে।
ইউবিএস’র একটি সূত্র জানায়, যুক্তরাজ্যের লোকসানের বর্তমান কোন অংক নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না তবে ধারণা করা হচ্ছে এটা ২ হাজারের কাছাকাছি হবে। ঘোষণার পর নগরীর অনেক ব্যবসায়ীকে বাড়ি চলে যাবার জন্য বলা হয়েছে।
এরমট্টি  বলেন, এটা একটি জটিল সিদ্ধান্ত বিশেষভাবে আমাদের মতো একটি ব্যবসায়ে যার সবই এর লোকজনের সাথে সংশ্লিষ্ট। প্রাকৃতিক ক্ষয়ের স্বাভাবিক  নিয়মে কিছু হ্রাস হবে এবং আমরা সামগ্রিক প্রভাব হ্রাসে যথাসম্ভব চেষ্টা করবো। গোটা প্রক্রিয়া ব্যাপী আমরা এটা নিশ্চিত করবো যাতে আমাদের  লোকেরা সহযোগিতা পায় এবং  তাদের প্রতি খেয়াল রাখা হয়।’
বিনিয়োগকারীরা রূপান্তর পরিকল্পনাকে স্বাগত জানানোর ফলে জুরিখে প্রথম দিকের ব্যবসায় ইউবিএস শেয়ার শতকরা ৬ ভাগ উর্ধমুখী ছিলো।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024