মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০২:০৪

রানা প্লাজার উদ্ধার অভিযান শেষ হয়েছে

রানা প্লাজার উদ্ধার অভিযান শেষ হয়েছে

/ ৬৩
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

স্বদেশ জুড়ে: সাভারে ধ্বসে পড়া রানা প্লাজার উদ্ধার অভিযানের কাজ সমাপ্তির মধ্য দিয়ে ইতি টানা হলো বাংলাদেশের এক অপরাজয়ের ইতিহাসের অধ্যায়ের। দেশের বাইরে যারা বাংলাদেশের নাম জানতো না তাদের সকলেই আজ সাভারের রানা প্লাজা খুব ভালো ভাবে চেনেন।

প্রসঙ্গত: গত ২৪ এপ্রিল সকাল সাড়ে আটটার দিকে আকসিম্কভাবে সাভারের রানা প্লাজা ভবন ধসে পড়ার ঘটনায় মোট মৃতের সংখ্যা এখন পর্যন্ত দাঁড়িয়েছে ১১২৭ জনে। যদিও অনেক স্বজন তাদের জীবিত ব্যাক্তি বা লাশের অপেক্ষা করছেন এখনো। সেনাবাহিনীর ঘোষিত অভিযান সমাপ্তি শুনে কান্নাকাটি শুরু করেন সাভার অধরচন্দ্র উচ্চ বিদ্যালয়ের মাঠে অপেক্ষমাণ স্বজনেরা। দেশের সবচাইতে বড় বিপর্যয়কর ও প্রাণহানির এ ঘটনার অভিযান শেষ হল ২০ দিনের মাথায়।

ঢাকা জেলা প্রশাসনের তথ্যমতে, ধসে পড়া ভবন থেকে জীবিত ও মৃত অবস্থায় উদ্ধার করা হয় ৩৫৫৩ জনকে। এর মধ্যে মৃতদেহ উদ্ধার করা হয় ১১১৫ টি। জীবিত উদ্ধারের পর হাসপাতালে মারা যান ১২ জন। সব মিলিয়ে রানা প্লাজা ধসে মৃতের সংখ্যা ১১২৭। সোমবার বিকাল পর্যন্ত মাঠ ও হাসপাতাল থেকে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে ৭৮১টি মৃতদেহ। ঢাকা মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল থেকে হস্তান্তর করা হয়েছে ৫৩টি মৃতদেহ। হস্তান্তরের অপেক্ষায় মর্গে মৃতদেহ আছে ৫৯টি।

উদ্ধার অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা জানাতে সোমবার রাত সাড়ে নয়টায় উদ্ধার পরিচালনাকারী দলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশন সদর দপ্তরের কর্নেল ইবনে ফজল সায়েখুজ্জামান সাংবাদিকদের বলেন, রবিবার বিকালের পর থেকে জীবিত বা  মৃত আর কাউকে পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে ধ্বংসস্তূপের ভেতরে আর কোনো মৃতদেহ নেই।

 

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022