বুধবার, ১৬ জুন ২০২১, ০২:৩৭

৪ বছর বয়সেই মেয়র

৪ বছর বয়সেই মেয়র

/ ৬ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

দুনিয়া জুড়ে ডেস্ক: যুক্তরাষ্ট্রের মিনেসোটার ছোট্ট শহর ডরসেটের মেয়র হলেন রবার্ট টাফ্‌টস নামক ৪ বছর বয়সী এক বালক। এই শহরের জনসংখ্যা ২২ এবং মেয়রের বয়সও ৪। এটা কোন গল্পকথা নয়। সংবাদে ভুলও পড়েননি বা ছাপার গলদও নয়।

চার প্রজন্ম ধরে ডরসেটে বাসিন্দা ক্যাথি স্কিমিডট নামক এক বাসিন্দা মেয়রকে নিয়ে মন্তব্য করেন, সে অসাধারণ, এক কথায় সত্যিই অসাধারণ। সে কথা বলতে দারুণ পটু, রীতিমতো আপনার মুখের ওপর কথার উত্তর দেবে। আপনি ধারণাও করতে পারবেন না তার কথার ধার কত! একেবারে আগুনের গোলা যেন।

মেয়রের কয়েকটি গুন সর্ম্পকে জানা যায়, মেয়র সুন্দর গান গাইতে পারেন এমনকি নাচতেও পারেন। শুধু তাই নয়, তিনি হাতে লাঠি নিয়ে শহরের রাস্তায় পরিভ্রমণ করেন, এলাকার বাসিন্দাদের খোঁজখবর নেন। তিনি আবার মাছ ধরতেও সিদ্ধহস্ত। ২০১৩-তে মেয়র হিসেবে রেকর্ড বুকে রবার্টের নাম লিপিবদ্ধ হতে যাচ্ছে। রবার্টের একজন প্রেমিকাও আছেন, নাম সোফিয়া।

এলাকার বাসিন্দাদের মতে, রবার্টের যদিও মেয়র পদে নিয়োগ পাবার জন্য পর্যাপ্ত শিক্ষাগত যোগ্যতা নেই, তারপরও তিনি সফলতার সঙ্গেই মেয়রের দায়িত্ব পালন করছেন। ডরসেট শহরের বাসিন্দারা শহরটিকে ‘বিশ্বের রেস্টুরেন্ট রাজধানী’ বলে থাকেন। কেননা জনপ্রতি সব থেকে বেশি রেস্টুরেন্ট এই ডরসেটেই।

গত বছর ‘টেস্ট অব ডরসেট’ নামক এক উৎসবে রবার্ট টাফটসকে ডরসেটের মেয়র নির্বাচিত করা হয়। জনপ্রিয় এই উৎসবে লটারির মাধ্যমে ছোট্ট এ শহরের নেতা নির্বাচিত করা হয়ে থাকে। ডরসেটে নির্বাচিত হওয়ার প্রচারণায় আহামরি খরচও হয় না। মাত্র এক ডলার খরচ করলেই হ্যাট-এ আপনার নাম লিখিয়ে নিতে পারবেন। এমনকি ডরসেটের বাসিন্দা হতে হবে সেটাও জরুরি নয়। এক সময় তো শিকাগো থেকে শহরের দায়িত্ব পালন করেছিলেন জনৈক এক মেয়র যার বয়স ছিল ৫। ডরসেট শহরের সিদ্ধান্তগুলো নেয় ওখানকার ব্যবসাপ্রতিষ্ঠানগুলো। কাজেই মেয়র রবার্ট টাফটসের তেমন কোন ভারি দায়িত্ব নেই বললেই চলে।

 






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com