সোমবার, ২১ জুন ২০২১, ০৪:৩২

মন্দায় আক্রান্ত ফ্রান্সের অর্থনীতির বাজার

মন্দায় আক্রান্ত ফ্রান্সের অর্থনীতির বাজার

/ ৩ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : বুধবার, ১৫ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

অর্থনৈতিক ডেস্ক রিপোর্ট: অর্থনৈতিকভাবে মন্দায় ভারাক্রান্ত ফ্রান্সের অর্থনীতি। বুধবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর চলতি বছরের প্রথম তিন মাসের অর্থনৈতিক চিত্র তুলে ধরা হয়। এতে বলা হয় দেশটির জিডিপি বছরের প্রথম তিন মাসে কমেছে শূন্য দশমিক দুই শতাংশ। গত বছরের শেষ তিন মাসের দিকেও একই হারে কমেছিল দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি।

এ মাসের শুরুতে ইউরোপীয় কমিশন (ইসি) সতর্ক করে দিয়েছিল যে ফ্রান্স চলতি বছরেই মন্দায় পড়তে পারে। ইসির আশঙ্কা ফ্রান্সের অর্থনৈতিক প্রবৃদ্ধি এ বছর শূন্য দশমিক ৪ শতাংশ কমে যাবে। ফ্রান্সে বেকারত্বের হার রেকর্ড সংখ্যায় পৌঁছেছে। দেশটির ব্যবসা-বাণিজ্যে নিম্নগতি এবং ভোক্তাদের আস্থাও কমেছে। টানা ছয় মাস প্রবৃদ্ধি নেতিবাচক হলে কোনো দেশের অর্থনীতি মন্দায় পড়েছে বলে মনে করা হয়।

এদিকে, জার্মানির অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়েছে। ইউরোজোনের শক্তিশালী অর্থনীতির এ দেশটির প্রবৃদ্ধি বছরের প্রথম তিন মাসে বেড়েছে শূন্য দশমিক এক শতাংশ।
তবে জার্মানির অর্থনীতি আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে এক দশমিক ৪ শতাংশ কম হলেও ধারণা করা হচ্ছে ধীরে ধীরে শক্তিশালী হচ্ছে জার্মানের অর্থনীতি । নিম্নগতিতে প্রবৃদ্ধি বাড়ার কারণ হিসেব প্রচণ্ড শীতকে দায়ী করা হয়েছে।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com