মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:২৮

আর্থিক টানাপোড়নে ব্রিটিশ পরিবার

আর্থিক টানাপোড়নে ব্রিটিশ পরিবার

/ ১৪০
প্রকাশ কাল: শুক্রবার, ১৭ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: লাগাতর দ্রব্যমূল্য বাড়লেও  মানুষের বেতন বাড়ছে নামমাত্র, ফলে তাদের হিমসিম খেতে হচ্ছে ব্রিটিশ পরিবারগুলোকে। এক দশক আগের তুলনায় ব্রিটিশ পরিবারগুলোর আর্থিক সামর্থ্য কমে গেছে। ব্রিটিশ সরকারি এক পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়।

ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান দফতর (ওএনএস)এর প্রতিবেদনে বলা হয়েছে,  ব্রিটেন বিশ্বের উন্নত দেশগুলোর তালিকার নিচের দিকে চলে গেছে এবং বর্তমানে ১২তম অবস্থানে রয়েছে। অন্যান্য উন্নত দেশের তুলনায় ব্রিটিশ পরিবারগুলো অনেক বেশি আর্থিক দুর্দশায় পড়েছে। নতুন পদ্ধতিতে হিসাব করে ওএনএস বলেছে, ২০১১ সালে ব্রিটেনে গড় মাথাপিছু জাতীয় আয় (এনএনআই) ছিলো ১৯,৩৪৪ পাউন্ড স্টারলিং।

এর আগে, সাবেক ব্রিটিশ অর্থমন্ত্রী অ্যালিস্টার ডারলিং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ব্রিটেনের অর্থনৈতিক পরিস্থিতির কোনো উন্নতি হচ্ছে না এবং ১০ বছর বা তার চেয়ে বেশি সময় ধরে দেশটির অর্থনৈতিক মন্দা অব্যাহত থাকতে পারে।

২০০৫ সালে দেশটির মাথাপিছু গড় আয় ছিল এর চেয়ে বেশি। আমেরিকা, ফ্রান্স এবং জার্মানি যখন সাম্প্রতিক অর্থনৈতিক মন্দার ফলে সৃষ্ট আর্থিক দুর্দশা কাটিয়ে উঠছে তখন ব্রিটেনকে নিয়ে এ তথ্য পরিবেশিত হলো। ওএনএস স্বীকার করেছে, ব্রিটেনের জনগণ তাদের আয় দিয়ে চলতে পারছে না। জীবন-যাত্রার ব্যয় সামাল দেয়ার জন্য তারা সঞ্চিত অর্থ খরচ করছে বা ধার-কর্জের দিকে হাত বাড়াতে বাধ্য হচ্ছে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024