মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৩৯

বিশ্বের শ্রেষ্ঠ ধনীর মর্যাদায় আবারো বিল গেটস

বিশ্বের শ্রেষ্ঠ ধনীর মর্যাদায় আবারো বিল গেটস

/ ১৩৫
প্রকাশ কাল: শনিবার, ১৮ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: শুক্রবার বিশ্বখ্যাত ব্যবসা ও অর্থনীতি ভিত্তিক পত্রিকা ব্লুমবার্গের বিলিয়নিয়ার সূচকে শীর্ষস্থান দখল করে নেন ৫৭ বছর বয়সী বিল গেটস। আর তাই আবারও নিজের হারানো গৌরব ফিরে পেলেন বিল গেটস। ২০০৭ সালের পর আবারো বিশ্বের শ্রেষ্ঠ ধনীর মর্যাদা লাভ করলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

গত পাঁচ বছরের মধ্যে এটিই সর্বোচ্চ উত্থান। এর ফলে বিল গেটসের মোট সম্পদের পরিমান ১০ শতাংশ বেড়ে যায়। বিল গেটস বর্তমানে ৭২.১ বিলিয়ন ডলারের মালিক। তারই প্রতিষ্ঠিত কোম্পানি মাইক্রোসফটের শেয়ারের দাম এ বছর ২৮ ভাগ বৃদ্ধি পায়। বিশ্বের বিভিন্ন দাতব্য সংস্থায় দান করার ক্ষেত্রেও সকলের চেয়ে এগিয়ে বিল গেটস। ২০০৭ সালের পর থেকে বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস মিলে ২৮ বিলিয়নের চেয়েও বেশি দান করেছেন। এক পর্যায়ে মোট সম্পত্তির ৯৫ ভাগ দান করে দেওয়ারও পরিকল্পনা করছেন এই দম্পতি।

এতদিন বিশ্বের শীর্ষ ধনীর পদটি অলঙ্কিত করে ছিলেন মেক্সিকান টেলিকম টাইকুন কার্লোস স্লিম। এবছর তার কোম্পানি ‘আমেরিকা মোবিল’-এর শেয়ারের দাম ১৪ ভাগ পড়ে যায়। এর ফলে ৩ বিলিয়ন হারান তিনি। তাই বিল গেটসের চেয়ে ৫৫০ মিলিয়ন ডলার পিছিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছেন তিনি। আরেক বিনিয়োগকারী ওয়ারেন বাফেট রয়েছে শীর্ষ ধনীর তালিকার তৃতীয় অবস্থানে। তার মোট সম্পদের পরিমান ৫৯.৭ বিলিয়ন ডলার।

চতুর্থ অবস্থানে রয়েছেন ইউরোপের সবচেয়ে ধনী আমাসিও ওর্তেগা। তার সম্পদের পরিমান ৫৬ বিলিয়ন ডলার। ইঙ্কবার কামপ্রাড রয়েছেন পঞ্চম স্থানে। তার সম্পদের পরিমান ৫৫.৬ বিলিয়ন ডলার।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024