বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৪০

এভারেস্টজয়ী রক্ষণশীল সৌদি নারী

এভারেস্টজয়ী রক্ষণশীল সৌদি নারী

/ ১৮৪
প্রকাশ কাল: রবিবার, ১৯ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিবিসি শনিবার এক অন্য রকম খবর প্রকাশ করে বলে, এভারেস্টজয়ী সবচেয়ে কম বয়সি আরবও রাহা। রক্ষণশীল দেশ সৌদি আরবের এই নারী এই প্রথম বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট জয় করলেন। এভারেস্টজয়ী ২৫ বছরের রাহা মোহাররক ওই দেশটির প্রথম নারী যিনি এই কৃতিত্ব দেখালেন।

বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিও নিয়েছেন পুরুষশাসিত দেশের এই নারী, যেখানে গাড়ি চালানোর অনুমতিও নেই নারীদের। পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠে ইতিহাস গড়লেন রক্ষণশীল দেশ সৌদি আরবের এই নারী। সৌদি আরবের বন্দর নগরী শহর জেদ্দায় জন্ম নেয়া রাহা বর্তমানে দুবাইয়ে থাকেন। এভারেস্ট জয়ের পর প্রতিক্রিয়ায় রাহা বলেন, প্রথম নারী হিসেবে এভারেস্ট জয় আমার কাছে কোনো ব্যাপার নয়, তার চেয়ে বড় বিষয় হচ্ছে এতে অনুপ্রাণিত হয়ে অন্যদের এগিয়ে আসা।

এভারেস্ট জয়ের এই মিশনে চারজনের দলে ছিলেন রাহা, যার সঙ্গে প্রথম ব্যক্তি হিসেবে একজন কাতারি ও একজন ফিলিস্তিনি পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে উঠার চেষ্টা করেন। নেপালে শিক্ষা বিস্তারের লক্ষ্যে ১০ লাখ ডলারের একটি তহবিল সংগ্রহের চেষ্টা করছেন তাদের চারজনের এই টিম। এভারেস্ট জয়ের লক্ষ্যে যাত্রা শুরুর আগেই রাহাকে অনেক বিপত্তি পাড়ি দিতে হয় বলে জানান তার সহযোগীরা। তারা বলেন, রাহার পরিবারের সম্মতি লাভ করা ছিল পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয়ের মতোই কঠিন ব্যাপার।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024