মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:১৯

ডাটা ট্রান্সফারে নতুন রেকর্ড সৃষ্টি

ডাটা ট্রান্সফারে নতুন রেকর্ড সৃষ্টি

/ ১৩৭
প্রকাশ কাল: সোমবার, ২০ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

প্রযুক্তি আকাশ ডেস্ক: প্রযুক্তি সংবাদবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে,  প্রায় ১ কিলোমিটার দূরত্বে প্রতি সেকেন্ডে ৪০ গিগাবাইট গতিতে ডাটা ট্রান্সফারের এই নতুন রেকর্ড গড়েছেন জার্মানির কার্লসরুয়ে ইন্সটিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা। এই গতিতে ১০টি হাই ডেফিনিশন মুভি ডাউনলোড করতে সময় লাগবে স্রেফ ‘১ সেকেন্ড’। আর তাই ওয়াইফাই ডাটা ট্রান্সফারে তৈরি হলো নতুন রেকর্ড।

বাতাসের আর্দ্রতার কারণে হাই ফ্রিকোয়েন্সির রেডিও সিগনাল ট্রান্সফারে অনেক সময়ই সমস্যা হয়। তবে ২৪০ গিগাহার্টজের সিগনালের ক্ষেত্রে বাতাসের আর্দ্রতা সামান্যই বাধা সৃষ্টি করে। ১ সেকেন্ডে ৪০ গিাগাবাইট গতিতে ড্রাটা ট্রান্সফারে সাফল্যের পেছনে এটাও একটি বড় কারণ।

গ্রামাঞ্চলে ফাইবার অপটিক কেবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ স্থাপন অনেক ব্যয়বহুল। এ কারণে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা দিতে এই প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে, এমনটাই মন্তব্য করেছে ম্যাশএবল।

রেকর্ড ভাঙা এই গতি পেতে বিজ্ঞানীরা ব্যবহার করেছেন উন্নতমানের হার্ডওয়্যার এবং ২৪০ গিগাহার্টজের রেডিও ফ্রিকোয়েন্সি। হার্ডওয়্যার আদতে কার্লসরুয়ে বিজ্ঞানীদেরই বানানো একসেট বিশেষ চিপ, যা উচ্চতর তরঙ্গের সিগনাল তৈরি করে। প্রতি সেকেন্ডে ৪০ জিবি ডেটা পাঠানোর গতি পওয়ার ক্ষেত্রে বড় ভ‚মিকা রাখে চিপগুলোর হাই ফ্রিকোয়েন্সি সিগনাল।

সূত্র: ম্যাশএবল

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024