রবিবার, ২৬ জুন ২০২২, ০৯:০৪

এভারেস্টে জয়ী প্রথম পাকিস্তানি নারী

এভারেস্টে জয়ী প্রথম পাকিস্তানি নারী

/ ৬৪
প্রকাশ কাল: বুধবার, ২২ মে, ২০১৩

শীর্ষবিন্দু ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন প্রথম পাকিস্তানি নারী সামিনা বেগ (২১)। হাঞ্জা উপত্যকার শিমশাল গ্রামের এ নারীর এভারেস্ট অভিযানে সঙ্গী ছিলেন তাঁর ভাই মির্জা আলী বেগ (২৯)। আর মির্জার ঝুলিতে জমা হলো সবচেয়ে কম বয়সী পাকিস্তানি পুরুষের এভারেস্ট জয়ের রেকর্ড।

আলপাইন ক্লাব অব পাকিস্তান (এসিপি) জানায়, আমরা নিশ্চিত করছি, প্রথম পাকিস্তানি নারী হিসেবে সামিনা এভারেস্টের আট হাজার ৮৪৮ মিটার উচ্চতার সর্বোচ্চ শৃঙ্গ জয় করেছেন। শনিবার রাতে এভারেস্টের সাত হাজার ৯০০ মিটার উঁচুতে বেইস ক্যাম্প চারে বসে খুদে বার্তায় সামিনা ও মির্জা পরের দিন চূড়ায় যাত্রা করার খবরটি দেন। আর এভারেস্ট জয়ের খবরটি সামিনা তাঁর পরিবারকে জানান স্যাটেলাইট ফোনে। মির্জা তাঁর ব্লগে লেখেন, ‘আমরা আমাদের পাঠক ও বন্ধুদের অনুরোধ করছি, সবাই আমাদের দোয়া করবেন যে প্রথম পাকিস্তানি নারী হিসেবে সামিনা এভারেস্ট জয় করতে যাচ্ছে। আর আশা করছি, আমিও সবচেয়ে কম বয়সী পাকিস্তানি পুরুষ হিসেবে এভারেস্ট জয় করছি।

গত রবিবার নেপালের স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে তাঁরা এভারেস্টের চূড়ায় ওঠেন। সামিনা-মির্জার এভারেস্ট জয়ের খবর রবিবারই ছড়িয়ে পড়ে পাকিস্তানে। এর আগে পাকিস্তানের নাজির সাবির ও হাসান সাদপারা এভারেস্ট জয় করেন। সামিনা-মির্জার দলের সঙ্গে রবিবার এভারেস্টের চূড়ায় আরোহণ করেন তাশি ও নুগশি মালিক নামের কলকাতার দুই যমজ বোন। অতিরিক্ত অক্সিজেন সিলিন্ডার ছাড়াই অভিযান শুরুর ৪৮তম দিনে তাঁরা চূড়ায় পৌঁছান। সামিনা ও মির্জা আলী তিন বছর ধরে একসঙ্গে পর্বতারোহণ করছেন।

শিমশাল গ্রামের বাসিন্দা পারভেজ উদ্দিন বলেন, প্রাথমিক খবরে জানা গেছে, সামিনা ও মির্জাসহ ৩১ জনের একটি দল রবিবার সকাল সাড়ে ৭টায় এভারেস্টের চূড়ায় ওঠেন। সামিনা-মির্জার এভারেস্ট অভিযান অন্য একটি কারণে বিশেষভাবে অসাধারণ বলে জানায় সংশ্লিষ্ট ব্যক্তিরা।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022