শনিবার, ২৫ জুন ২০২২, ০৯:৪২

যুক্তরাষ্ট্রের সিনেটে অভিবাসন বিল পাশ

যুক্তরাষ্ট্রের সিনেটে অভিবাসন বিল পাশ

/ ৬০
প্রকাশ কাল: বুধবার, ২২ মে, ২০১৩

দুনিয়া জুড়ে ডেস্ক: যুক্তরাষ্ট্রে অবৈধ বসবাসকারী অভিবাসীদের নাগরিক হওয়ার সুযোগ করে দিতে একটি প্রস্তাবিত বিলে সম্মতি দিয়েছে সিনেটের একটি প্যানেল। মঙ্গলবার সিনেটের জুডিশিয়ারি কমিটিতে বিলটি ১৩-৫ ভোটে পাশ হয়। এক প্রজন্ম ধরে চলা যুক্তরাষ্ট্রেরS অভিবাসন নীতি পরিবর্তনের প্রস্তাব সম্বলিত ওই বিলটি নিযে জুন মাসে সিনেটে পূর্ণাঙ্গ বিতর্ক অনুষ্ঠিত হবে।

প্রস্তাবিত এই বিলে আগামী ১৩ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে বসবাসরত ১ কোটি ১০ লাখ অভিবাসীকে বৈধ করে নেওয়ার কৌশল গ্রহণ করা হয়েছে। এই বিলে বিদেশ থেকে বিশেষ করে ভারত ও চীন থেকে উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মীদের নিয়ে আসার বিষয়ে উচ্চপ্রযুক্তির কোম্পানিগুলোর ওপর আরোপিত বিধিনিষেধ শিথিল করার কথাও বলা হয়েছে। এছাড়া বিলে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণপশ্চিমাঞ্চলজুড়ে বিস্তৃত সীমান্তে আরো কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার সুপারিশও করা হয়েছে। এই সীমান্ত পথেই সবচেয়ে বেশি অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করে।

হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে ওবামা বলেন, দ্বিপাক্ষিক এই বিলটিকে সম্ভাব্য সুযোগ ব্যবহার করে দ্রুততার সঙ্গে সিনেটে পূর্ণাঙ্গ বিতর্কে তোলার জন্য আমি সিনেটকে উৎসাহিত করছি আর এর মাধ্যমে বিষয়টির আরো অগ্রগতি হবে বলে আশা করছি। কমিটির এই অবস্থানের প্রশংসা করেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। অভিবাসননীতি সংস্কার চলতি বছরে ওবামার নির্ধারিত লক্ষ্যগুলোর মধ্যে শীর্ষে আছে। বিলটি তার উদ্দেশ্যেগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে জানান তিনি।

 

 

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022