মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৩:১৫

সাউথ লন্ডনে অস্ত্রধারীর হামলায় একজন নিহত (ভিডিও)

সাউথ লন্ডনে অস্ত্রধারীর হামলায় একজন নিহত (ভিডিও)

/ ৭৪
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু ডেস্ক: বুধবার সাউথ লন্ডনের উলউইচ এলাকায় স্থানীয় সময় দুপুর ২.২০ টায় রাজকীয় ব্রিটিশ সেনা ব্যারাকের ২০০ ইয়ার্ড দূরে দুই অস্ত্রধারীর হামলায় এক সৈনিকের মৃত্যু হয়েছে। পুলিশ কিছুক্ষণের মধ্যেই আততায়ী দু’জনকে গুলিতে আহত করে হাসপাতালে পাঠিয়েছে। এরই মধ্যে সকল সেনা ব্যারাকের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বিভিন্ন গোয়েন্দা সংস্থা এ ঘটনার তদন্তে নেমে পড়েছে। বিষয়টি নিয়ে লন্ডনে তুলপাড় শুরু হয়েছে। বিশেষ করে মুসলমানরা আতংকে আছেন। সন্ত্রাসী এ হত্যাকাণ্ডের পরে যুক্তরাজ্যের বিভিন্ন মসজিদের ওপর হামলার ঘটনা ঘটেছে বলে জানা যায়। মুসলিম কাউন্সিল অব ব্রিটেন এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তারা জানিয়েছে, ইসলামে সন্ত্রাসী কর্মকাণ্ডের কোন স্থান নেই। এদিকে, ব্রিটেনের রানী এ হত্যাকান্ডে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তবে তার প্রস্তাবিত উলউইচ সফর প্রস্তুতি অব্যাহত রাখার কথা বলেছেন।

আইটিভিতে সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, হাতে রক্তমাখা চাপাতি নিয়ে এক কৃষ্ণাজ্ঞ যুবক এগিয়ে যাচ্ছে রাস্তা ধরে। সে চিৎকার করতে থাকে, আমরা সর্বশক্তিমান আল্লাহর কসম খেয়ে বলছি, আমরা তোমাদের বিরুদ্ধে লড়াই বন্ধ করবো না। একটি চোখের বদলে একটি চোখ এবং একটি দাঁতের বদলে একটি দাঁত নেয়া হবে। পথচারী নারীদের উদ্দেশ্যে হামলাকারীরা বলেন, আমরা দুঃখ প্রকাশ করছি আপনাদের এসব দেখতে হচ্ছে। কিন্তু আমাদের দেশগুলোতে নারীরা একই দৃশ্য দেখছে। এ সময় তারা ক্যামেরন সরকারের অপসারনের কথাও বলেন।

এমআইফাইভ বিষয়টি সম্পর্কে বিস্তারিত দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে‘র কাছে অবহিত করলে তিনি প্র্রধানমন্ত্রীর নির্দেশে পরিস্থিতির সার্বিক পর্যালোচনা ও পরবর্তী করনীয় ঠিক করতে বৃহস্পতিবার সকালে ‘ক্যাবিনেট অফিস ব্রিফিং রুম বা কোবরা কমিটির জরুরী সভা আহবান করেছেন। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এ সভা অনুষ্ঠিত হবে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, প্রায় ২০ বছরের দুই উন্মত্ত যুবক হামলা চালিয়ে মাংস কাটা চাপাতি দিয়ে ঐ সেনা সদস্যকে কোপায়। এ সময় জন উইলসন স্ট্রিটে সন্ত্রাসীরা আল্লাহ আকবর বলে অতর্কিত ওই ব্যক্তির ওপর হামলা চালায় এবং মাংস কাটার চাপাতি ও ছুরি দিয়ে তাকে কুপিয়ে হত্যা করে। এরপর হামলাকারীরা পালানোর কোন চেষ্টা না করেই উপস্থিত লোকজনকে তাদের ছবি তোলার আহ্বান জানান। প্রত্যক্ষদর্শীরা আরো জানান, হামলাকারী যুবকদ্বয় সেনা সদস্যকে হত্যর পরও পুলিশ না আসা পর্যন্ত সেখানে প্রায় ২০ মিনিট অপেক্ষা করে। তারা হামলার দৃশ্যের চিত্র ধারণ করে। পুলিশ এসে তাদের গুলিতে আহত করে এবং তাদের হাসপাতালে নিয়ে ভর্তি করে। এক পথচারী যিনি যাচ্ছিল জব ইন্টারভিউ ‍দিতে। তিনি ঐ সময় তাৎক্ষনিক তার মোবাইলে ভিডিও চিত্র ধারণ করেন। নীচে ভিডিও দেয়া হলো।

এদিকে ফ্রান্স সফররত প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তার টুইটার বার্তায় লিখেছেন, উলউইচের হত্যাকান্ড সত্যিকারই নিতান্তই জঘন্য কাজ। তিনি স্বরাষ্ট্রমন্ত্রীকে কোবরা কমিটির জরুরী সভা ডাকার নির্দেশ দিয়েছেন। এই ঘটনায় তিনি তার ফ্রান্স সফর সংক্ষিপ্ত করে বুধবার রাতেই এক বিশেষ বিমানে লন্ডন অবতরণ করেন।

 

[youtube id=”ksS8moko5xs” width=”600″ height=”350″]

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022