বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১২:০৯

বিবিসি প্রধানের পদত্যাগ

বিবিসি প্রধানের পদত্যাগ

/ ১০
প্রকাশ কাল: সোমবার, ১২ নভেম্বর, ২০১২

টিভিতে মিথ্যা তথ্য প্রচারের দায় নিয়ে পদত্যাগ করলেন বিবিসির মহা-পরিচালক ও প্রধান সম্পাদক জর্জ এনটুইসেল। সেপ্টেম্বরে দায়িত্ব নেয়ার মাত্র দু’মাস পর তিনি এই গুরুত্বপূর্ণ পদটি থেকে সরে গেলেন। বিবিসির ‘নিউজনাইট’ অনুষ্ঠানে ব্রিটেনের এক সাবেক রাজনীতিবিদকে ভুল করে শিশু যৌন হয়রানির ঘটনায় অভিযুক্ত করার জের ধরে তিনি পদত্যাগ করলেন। পদত্যাগী এই মহাপরিচালক বলেছেন, গত সপ্তাহের নিউজনাইট অনুষ্ঠানের রিপোর্টটির ব্যাপারে তিনি নিজে অবহিত না থাকলেও প্রধান সম্পাদক হিসেবে বিবিসির সকল সংবাদের দায়-দায়িত্ব যেহেতু শেষ পর্যন্ত তার ওপরই বর্তায় তাই  সম্মানজনক কাজ হিসেবে তিনি পদ ছাড়ছেন। এমনিতেই প্রয়াত বিবিসি তারকা জিমি সেভিলের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে তৈরি করা প্রতিবেদন নিউজ নাইটে প্রচার না করা নিয়ে চরম বিপত্তিতে পড়েছে বিবিসি। খবর এএফপির।
সূত্র জানায়, গত সপ্তাহে বিবিসির নিউজনাইট অনুষ্ঠানে ব্রিটেনের রক্ষণশীল টোরি দলের এক সাবেক রাজনীতিবিদ লর্ড ম্যাকআলপাইনকে ভুল করে ওয়েলসের এক শিশু সদনে যৌন হয়রানির ঘটনায় জড়ানোর পর এনটুইসেল ব্যাপক সমালোচনার মুখে পড়েন। পদত্যাগের পর শনিবার রাতে বিবিসির লন্ডন সদরদপ্তর নিউজ ব্রডকাস্টিং হাউসের বাইরে দাঁড়িয়ে এক বিবৃতি দেন তিনি। বিবিসি ট্রাস্টের চেয়ারম্যান লর্ড প্যাটেনও এসময় তার সাথে ছিলেন। টেলিভিশনে প্রচারিত এ বিবৃতিতে এনটুইসেল বলেন, ‘গত কয়েক সপ্তাহের সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী ঘটনাবলী আমাকে এ সিদ্ধান্তের দিকে চালিত করেছে যে বিবিসির একজন নতুন নেতা নিয়োগ করা উচিত।’ তিনি বলেন, ‘স্বল্প সময়ের জন্য এবং সবচেয়ে চ্যালেঞ্জিং পরিস্থিতিতে হলেও বিবিসির মহাপরিচালকের দায়িত্ব ছিলো বিরাট সম্মানের।’ ৫০ বছর বয়সী এনটুইসেলের দায়িত্ব পালনের মেয়াদ বিবিসির ইতিহাসে স্বল্পতম।
এর আগে শনিবার সকালে এনটুইসেল বলেছিলেন, নিউজনাইটের ওই প্রতিবেদন প্রচার করা ছিল ‘মূলগতভাবেই ভুল’। ১৯৭০-এর দশকে ওয়েলসের একটি শিশু সদনে নির্যাতনের ঘটনার সঙ্গে ভুল করে কনজারভেটিভ পার্টির একজন সিনিয়র রাজনীতিককে জড়ানোর জন্য নিউজনাইট ক্ষমা চাইতে বাধ্য হয়। এনটুইসেল গত ১৭ সেপ্টেম্বর দায়িত্ব নেন। বিবিসি ওয়ার্ল্ডওয়াইডের প্রধান নির্বাহী হিসেবে ডিসেম্বরে দায়িত্ব নিতে যাওয়া টিম ডেভি এখন ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে কাজ করবেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021