রবিবার, ০৩ জুলাই ২০২২, ১২:৩৫

মুসলিম বিরোধিতা নিয়ে তুঙ্গে যুক্তরাজ্যে সতর্ক কমিউনিটি

মুসলিম বিরোধিতা নিয়ে তুঙ্গে যুক্তরাজ্যে সতর্ক কমিউনিটি

/ ৪৫
প্রকাশ কাল: সোমবার, ২৭ মে, ২০১৩

সুমন আহমেদ: সাউথ লন্ডনের একটি ব্যস্থতম সড়কে এক বৃটিশ সেনাকে হত্যার পর যুক্তরাজ্যজুড়ে মুসলিম বিরোধিতা সমর্থকদের আক্রমণ বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন মসজিদ, মুসলিমদের এলাকা লক্ষ করে আক্রমণের খবর পাওয়া যায়। অনেক স্থানে মসজিদ সহ মুসলমানদের বিভিন্ন স্থাপনায় হামলা হয়েছে।

এ বিষয়ে পুলিশ, রাজনীতিবিদ ও সমাজকর্মী, বিশেষ করে মসজিদ কতৃপক্ষ ও কমিউনিটি নেতারা সতর্কতা উচ্চারণ করেছেন। তারা বলেছেন, এ ঘটনার আরও বিস্তার ঘটলে ভয়াবহ অবস্থার দিকে মোড় নেবে তা। এরই মধ্যে  বিভিন্ন শহরে মুসলমানদের বিরুদ্ধে সংঘবদ্ধ জনতা অবস্থান নিয়ে মুসলমানদের বিরুদ্ধে স্লোগান দিতে শুরু করেছে। এ ঘটনায় পুলিশ বিভিন্ন স্থান থেকে বেশকিছু ব্যক্তিকে আটক করেছে।

বার্তা সংস্থা এপি এর বরাতে জানা যায়,  বুধবার ছুটিতে থাকা বৃটিশ সেনা লি রিগবি (২৫)কে প্রকাশ্য রাজপথে খুন করে দু’ব্যক্তি। তারা হলো- মাইকেল আদেতবোলাজো (২৮) ও মাইকেল আদেবোওয়ালে (২২)। ন্যক্কারজনক ওই ঘটনার পর মুসলিম বিরোধিতা প্রকট আকার ধারণ করেছে। এই মধ্যে নিউক্যাসলে কট্টর ডানপন্থি গ্রুপ ইংলিশ ডিফেন্স লীগের ১৫০০ সদস্য রাজপথে নেমেছে। তারা রিগবির নাম ধরে স্লোগান দিচ্ছে। পোর্টসমাউথে একটি মসজিদের কাছে কয়েক শ’ প্রতিবাদী সমবেত হলে পুলিশ সেখান থেকে দু’জনকে আটক করেছে। জাতিবিদ্বেষী অভিযোগে আটক করা হয়েছে আরও কিছু ব্যক্তিকে। সব মিলে যুক্তরাজ্যে মুসলমানদের বিরুদ্ধে তীব্র অসন্তোষ ছড়িয়ে পড়েছে।

ইংলিশ ডিফেন্স লীগে যোগ দেয়া ব্যক্তিদের হাতে ছিল ব্যানার। তাতে লেখা ‘তালেবান শিকার ক্লাব’ (তালেবান হান্টিং ক্লাব)। নিউক্যাসল ইউনিটস নাম দিয়ে প্রায় সাড়ে তিন শ’ প্রতিবাদকারী মাঠে নামে। তারা ‘নাজিরা আমাদের রাজপথ থেকে বিদায় হও’ স্লোগান দিতে থাকে। নর্দাম্ব্রিয়া পুলিশ বলেছে, তারা সেখানে বিরোধীপক্ষের সঙ্গে এ পক্ষের সংঘাত প্রতিহত করতে ব্যবস্থা নিয়েছে। তবে উগ্র ডানপন্থি বৃটিশ ন্যাশনাল পার্টি ঘোষণা দিয়েছে, যেখানে লি রিগবিকে হত্যা করা হয়েছে ঠিক সেখানেই আগামী সপ্তাহান্তে র‌্যালি করবে। এ পার্টির নেতা নিক গ্রিফিন এক ভিডিও বার্তায় সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন ‘মুসলমান সন্ত্রাসীদের বিরুদ্ধে অবস্থান নিন’ (স্ট্যান্ড আপ টু মুসলিম টেরর)। এ আহ্বানে সাড়া দিয়ে লি’কে হত্যা করা স্পটে এসে সমবেত হোন।

এদিকে, কট্টরপন্থার বিরুদ্ধে প্রচারণা চালায় ফেইথ ম্যাটারস। তারা বলেছে, এরই মধ্যে বৃটেনের বিভিন্ন স্থানে মুসলমানদের বিরুদ্ধে ১৫০টি সহিংসতার অভিযোগ পেয়েছে। এর পরিচালক ফায়াজ মুঘল। তিনি কেন লি রিগবিকে হত্যার কারণে রাজপথে সহিংসতা ছড়িয়ে পড়বে, মসজিদ ভাঙচুর করা হবে তা ভেবে উদ্বিগ্ন। তিনি বলেছেন, হামলাকারীদের বেশির ভাগই উগ্র, আগ্রাসী। মুসলমানদের সমাবেশ হয় অথবা মুসলমানরা একত্রিত হন এমন স্থানকে তারা হামলার জন্য বেছে নিচ্ছে। ওদিকে লি রিগবি’কে হত্যার পর ঘাতকের সঙ্গে ইসলামপন্থি কট্টরপন্থিদের যোগসূত্র নিয়ে তথ্য তালাশ চলছে।

শনিবার ওই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে পুলিশ আরও তিন জনকে গ্রেপ্তার করেছে। ওদিকে ঘাতক আদেবোলাজোর এক বন্ধু আবু নুসাইবাহ (৩১) বিবিসি’র কাছে দেয়া এক সাক্ষাৎকারে বলেছে, আদেবোলাজো কেনিয়ায় আটক ছিল। সেখানে কেনিয়ার নিরাপত্তা রক্ষাকারীরা জিজ্ঞাসাবাদের সময় তার ওপর চালিয়েছে নির্যাতন। অনেকবার আদেবোলাজো তাদের সঙ্গে আলাপের সময় বলেছে এ কথা। এ সাক্ষ্য দেয়ার পর পরই পুলিশ নুসাইবাহকে গ্রেপ্তার করেছে। তবে সে পুলিশের কাছে কি বলেছে, অথবা পুলিশ তার কাছ থেকে কি তথ্য পাওয়ার চেষ্টা করছে সে সবই গোপন রাখা হয়েছে।

ওদিকে কেনিয়ার সন্ত্রাসবিরোধী পুলিশ ইউনিটের প্রধান বোনিফেস মওয়ানিকি বলেছেন, আদেবোলাজো সম্পর্কিত রেকর্ড তারা যাচাই করে দেখছেন। তাকে নির্যাতন করার কথা একেবারে অস্বীকার করেছেন তিনি। ওদিকে নুসাইবাহ সাক্ষাৎকারে বলেছে, ২০০৪ সালে আদেবোলাজো ইসলাম ধর্ম গ্রহণ করেছে। বৃটেনে নিষিদ্ধ আল মুহাজিরিনের সাবেক নেতা আনজেম চৌধুরী বলেছেন, ২০০৩ সালের দিকে ইসলাম গ্রহণ করেছে আদেবোলাজো। বৃটেনে আল মুহাজিরিন ২০১০ সালে নিষিদ্ধ হওয়ার আগে এ গ্রুপের সঙ্গে বেশকিছু কর্মকাণ্ডে অংশ নিয়েছিল সে।

বাঙ্গালী কমিউনিটির বিশিষ্টজনেরা বলছেন, খুনি যে দুই জন তাদের মুসলিম বলে পরিচয় দিচ্ছে। থতিয়ে দেথতে হবে তারা কোথায় এবং কার কাছে মুসলিম ধর্মে নিজেদের ধর্মান্ধরিত করেছে। এরা উগ্রবাদী বলে মত দেন তারা। এ সময় ব্রিটেনের গর্ব ইস্ট লন্ডন মসজিদের পেশ খতিব আব্দুল কাইয়ুম বলেছেন, গর্ববাদীদের জায়গা মুসলিম সমাজে নেই।এমন কি কোন সমাজেও থাকার কথা নয়। আমমাদের উচিত মূল কারণ খতিয়ে দেখা। এদের কে মুসলিমদের ইসলামিক কর্মকান্ড সর্ম্পকে স্বচ্চ ধারণা দেয়া।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2022