মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০২:৩৯

চেহারা শনাক্তের প্রযুক্তি গুগল গ্লাসে

চেহারা শনাক্তের প্রযুক্তি গুগল গ্লাসে

/ ৪৭
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৮ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

গুগল গ্লাস উন্নয়কদের জন্য শীঘ্রই আসছে চেহারা শনাক্তের অ্যাপলিকেশন পোগ্রামিং ইন্টারফেস (এপিআই)। যুক্তরাষ্ট্রের সান ফ্রানসিসকো-ভিত্তিক ল্যাম্বডা গবেষণাগার গুগলের অত্যাধুনিক প্রযুক্তির সমালোচিত গুগল গ্লাসের জন্য নতুন এই অ্যাপ তৈরি করছে।

গুগল গ্লাসের ‘পণ্য ব্যবস্থাপনা পরিচালক’ স্টিভ লি এ বিষয়ে নিউ ইয়র্ক টাইমসকে জানান, বর্তমানে নিরাপত্তা দুশ্চিন্তার কারণে চেহারা শনাক্তের বৈশিষ্ট্য পণ্যটিতে অন্তর্ভূক্ত করা থেকে পিছিয়ে আছে প্রতিষ্ঠান। কিন্তু এটা নিশ্চিত ‘তৃতীয় পক্ষ এপিআই নির্মাতাদের’ এ পথে নেওয়া বন্ধ হয়নি। ল্যামডা গবেষণাগারের আকষ্মিকভাবে নেওয়া এ উদ্যোগ বাস্তবায়নের সবকিছু চুড়ান্ত আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অ্যাপটি চালু হওয়ার কথা নিশ্চিত করেছে প্রযুক্তি সংবাদ মাধ্যম টেকক্রাঞ্চ। তবে অ্যাপটির পরীক্ষামূলক সংস্করণটি ইতিমধ্যে পাওয়া যাচ্ছে, প্রায় ১ হাজার অ্যাপ উন্নয়ক যা ব্যবহার করছে।

‌এ মুহূর্তের প্রত্যাশিত চাহিদা যার মধ্যে রয়েছে চেহারা স্বরণ রাখা, মানুষ খোঁজ করা এছাড়া প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা স্টিফেন বালাবানের উপস্থাপিত বিভিন্ন প্রস্তাবের মধ্যে সংশ্লিষ্ট সামঞ্জস্য বিষয়গুলো অন্তর্ভুক্তের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এপিআই নিয়ে বলা হচ্ছে তত্ক্ষণাতই সবকিছু সম্পন্ন হবেনা। কারণ ব্যবহারকারীকে ছবি নিতে হবে এরপর সিস্টেম সেটাকে মিল করার জন্য অ্যাপ উন্নয়কদের সার্ভারে পাঠাবে সবশেষে ব্যবহারকারী সেই বিষয়ে অবগত হবে। আরও বলা হয় কিছুক্ষণের জন্য পক্রিয়াটি চলবে। অচিরেই এপিআই’র উন্নয়ন সামগ্রীর অভ্যন্তরে গুগলের বাছাইয়ের কাজ চলবে।

তথ্য মতে, ল্যাম্বডা ল্যাব যদিও এখনকার জন্য এটার উপযোগী সবকিছু অন্তর্ভূক্ত করেছে। কিন্তু বালাবান গুগলের সঙ্গে তাদের জড়িতর বিষয়ে কিঞ্চিত সন্দেহপ্রবণ। টেকক্রাঞ্চকে তিনি জানান, যদিও ‘গ্লাস সেবার শর্তাবলীতে’ এপিআই নিয়ম লঙ্ঘন করেনি।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022