বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪৯

শেরম্যান-খালেদা বৈঠক বাতিলের নেপথ্যে কারণ

শেরম্যান-খালেদা বৈঠক বাতিলের নেপথ্যে কারণ

/ ৭৫
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৮ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

হরতালের কারণে বিরোধী দলের নেতা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সফররত মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি ওয়েনডি শেরম্যান-এর পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল হয়ে গেছে। গতকাল বিকালে বেগম জিয়ার গুলশানের বাসভবনে বৈঠকটি হওয়ার কথা ছিল। ওয়েনডি ঢাকায় আসার আগেই বিএনপি’র সঙ্গে আলোচনা করে বৈঠকটি চূড়ান্ত করেছিল মার্কিন দূতাবাস। কিন্তু ওয়েনডি ঢাকায় আসার দিন (রোববার) বিরোধী দলের হরতাল হওয়ায় সফরসূচিতে বেশ পরিবর্তন আনতে হয় শেরম্যানের।

তিনি কিছুটা অবাকও হন এ কর্মসূচির মধ্যে পড়ে। গতকাল ঢাকা ছাড়ার আগে গণমাধ্যমের মুখোমুখি হলে এ সংক্রান্ত প্রশ্নে তিনি নিজেই তার অভিজ্ঞতার কথা জানান। বলেন, এর আগে যখন আমি বাংলাদেশে এসেছিলাম তখন বিরোধী দলের নেতার সঙ্গে আমার বৈঠক হয়েছিল। এবারও সিডিউল ছিল। কিন্তু রোববার আমি যখন ঢাকায় পৌঁছাই তখন অবাক হয়ে লক্ষ্য করি এখানে ‘হরতাল’ চলছে। আমার সিডিউলে পরিবর্তন আনা অপরিহার্য হয়ে পড়ে। দু’দফা প্রশ্ন করে ওয়েনডির কাছ থেকে এর চেয়ে বেশি প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

পরে দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারির সফরের প্রথম দিনে ‘হরতাল’ আহ্বানে তিনি খুবই হতাশ হয়েছেন। অবশ্য তার  সফরকালীন বক্তৃতাগুলোতে হরতাল ও সহিংসতার কড়া সমালোচনা ছিল। তিনি এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আহ্বানও জানিয়ে গেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022