মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:২৬

পদ্মার সমান তিন প্রকল্পে সহায়তা বিশ্ব ব্যাংকের তবে পদ্মায় নয়

পদ্মার সমান তিন প্রকল্পে সহায়তা বিশ্ব ব্যাংকের তবে পদ্মায় নয়

/ ১৩২
প্রকাশ কাল: মঙ্গলবার, ২৮ মে, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

স্বদেশ জুড়ে: পদ্মা সেতুতে ঋণ দেওয়া নিয়ে বিশ্ব ব্যাংকের সঙ্গে টানাপড়েনের মধ্যে ওই ঋণের সমপরিমাণ অর্থ সহায়তা পাচ্ছে বাংলাদেশ। সোমবার সন্ধ্যায় সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল সাংবাদিকদের জানান, আগামী ২০১৩-১৪ অর্থবছরে বিশ্ব ব্যাংক থেকে বাংলাদেশ ১২০ কোটি ডলার আর্থিক সহায়তা পাবে। এর মধ্যে সামাজিক নিরাপত্তা বলয় খাতের জন্য বাজেট সহায়তা হিসেবে পাওয়া যাবে ৫০ কোটি ডলার।

মন্ত্রী সোমবার সাংবাদিকদের বলেছেন, বিশ্ব ব্যাংক আমাদের পদ্মা সেতু প্রকল্পে ১ দশমিক ২ বিলিয়ন ডলার ঋণ দিতে চেয়েছিল। অনেক ঘটনার পর আমরা সে ঋণ নেবো না বলে জানিয়ে দিয়েছি। মজার ব্যাপার হলো, এই একই পরিমাণ অর্থ তারা আমাদের অন্য তিন প্রকল্পে দিতে রাজি হয়েছে। জুন মাসের মাঝামাঝি সময়ে ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বোর্ড সভায় এই ঋণ অনুমোদন হবে। বিশ্ব ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে আমাদের এ বিষয়ে কথা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে যে তিক্ততার সৃষ্টি হয়েছিল আমার, ওয়াশিংটন সফরের পর সেটা দূর হয়েছে। তিনি আরো জানান যে, উপকূলীয় বাঁধ নির্মাণ প্রকল্পে ৪০ কোটি ডলার ও গুদাম স্থাপন প্রকল্পে ৩০ কোটি ডলার প্রদানের কথা রয়েছে। সব ক’টি প্রকল্পই আগামী জুনে অনুষ্ঠিতব্য বিশ্বব্যাংকের বোর্ড সভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। পদ্মা সেতু সম্পর্কে অর্থমন্ত্রী আরও বলেন, বাজেটে পদ্মা সেতুর জন্য ৬ হাজার ৮শ’ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।

গত ফেব্রুয়ারি মাসে পদ্মা সেতুতে বিশ্ব ব্যাংকের ১২০ কোটি ডলার ফিরিয়ে দেওয়ার পর অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, “বিশ্ব ব্যাংকের এই সহায়তা আমরা অন্য সব প্রকল্পে দেওয়ার অনুরোধ জানাবো। বিষয়টি নিয়ে আলোচনার জন্য অর্থমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গহর রিজভী ওয়াশিংটনে গিয়ে বিশ্ব ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেন। তিন প্রকল্পে বিশ্ব ব্যাংকের ১২০ কোটি ডলার ঋণের ঘটনাকে সরকারের এক ধরনের সাফল্য বলেও মনে করেন মুহিত।

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024