রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:৩৮

বৈধতা চ্যালেঞ্জ করে দুদক চেয়ারম্যানকে আইনি নোটিশ

বৈধতা চ্যালেঞ্জ করে দুদক চেয়ারম্যানকে আইনি নোটিশ

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: র্নীতি দমন কমিশন (দুদক) কমিশনের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। মেয়াদ শেষ দাবি করে দুদক চেয়ারম্যান কোন কর্তৃত্ব বলে পদে এখনো বহাল আছেন তার জবাব চেয়ে লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মির্জা আল মাহমুদ। বুধবার ডাকযোগে প্রেরিত এ নোটিশে বলা হয়,  নোটিশ পাওয়ার দুই দিনের মধ্যে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করলে এবং জবাব না দিলে অবৈধভাবে পদ ধরে রাকার দায়ে দুদক চেয়ারম্যান গোলাম রহমানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, ২০০৯ সালের ২ এপ্রিল তৎকালীন চেয়ারম্যান সাবেক সেনাপ্রধান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা লে. জেনারেল হাসান মশহুদ চৌধুরী ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করলে চেয়ারম্যানের পদটি শূন্য হয়। এর পরিপ্রেক্ষিতে ওই বছর ৩০ এপ্রিল সরকারের সাবেক সচিব গোলাম রহমানকে নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার। তবে তিনি যোগদান করেন ২৪ জুন।

নোটিশ পাঠানোর পর বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এক সংবাদ সম্মেলনে মির্জা আল মাহমুদ সাংবাদিকদের বলেন, দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ৬(৩) ধারায় বলা হয়েছে-কমিশনারগণ, ধারা ১০ এর বিধান সাপেক্ষে, তাহাদের নিয়োগের তারিখ হইতে চার বৎসর মেয়াদের জন্য স্ব স্ব পদে অধিষ্ঠিত থাকিবেন। ২০০৯ সালের ৩০ এপ্রিল গোলাম রহমানকে চার বছরের জন্য নিয়োগ দেয় সরকার। দুদক আইনে আছে নিয়োগের তারিখ থেকে এটি কার্যকর হবে। সে হিসেবে তার মেয়াদ ১ মে পর‌্যন্ত। কিন্তু তিনি কোন কৃর্তৃত্ব বলে বিধিবদ্ধ কার্যকাল শেষ হওয়ার পরও উক্ত পদে বহাল রয়েছেন এবং মেয়াদ শেষ হওয়ার পর তার সকল কার্যক্রম কেন অবৈধ হবে তা জানতে চাওয়া হয়েছে নোটিশে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024