রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৫:২৭

সবচেয়ে বেশি বছর বয়সী ব্যক্তি মারা গেছেন

সবচেয়ে বেশি বছর বয়সী ব্যক্তি মারা গেছেন

 

 

 

 

 

 

 

 

 

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী ব্যক্তি জাপানের জিরোমন কিমুরা মারা গেছেন। তার বয়স হয়েছিল ১১৬ বছর ৫৪ দিন। ইতিহাসের রেকর্ড অনুযায়ী, তিনিই মানব ইতিহাসের সবচেয়ে দীর্ঘজীবী পুরুষ। বুধবার জাপান সরকার এক বিবৃতিতে কিমুরার মৃত্যুর খবর প্রকাশ করে।

গত ডিসেম্বরে তার আগের দীর্ঘজীবী ১১৫ বছর বয়সে মারা গেলে কিমুরার নাম সবচেয়ে দীর্ঘজীবী জীবিত ব্যক্তি হিসেবে গিনেজ বুক অব রেকর্ডসে উঠে আসে। সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা পুরুষ হিসেবেও তার নাম ঘোষণা করে গিনেজ বুক।

কিয়োটো শহরে স্বাভাবিক প্রক্রিয়ায় তার মৃত্যু হয়েছে বলে বিবৃতিতে বলা হয়। কিমুরা ৭ সন্তান, ১৪ জন নাতি, ২৫ জন প্রপৌত্র ও ১৩ জন প্রপ্রপৌত্র রেখে গেছেন। ১৮৯৭ সালের ১৯ এপ্রিল কিমুরা জন্মগ্রহণ করেন। তিনি অবসরে যাওয়ার আগ পর্যন্ত স্থানীয় একটি পোস্টঅফিসে চাকরি করেছেন। ৯০ বছর বয়সেও তিনি তার সন্তানদের চাষবাসের কাজে সাহায্য করতেন।

স্বজনরা কিমুরাকে আশাবাদী ও ইতিবাচক দৃষ্টিভঙ্গির একজন মানুষ হিসেবেই জানতেন। গত ডিসেম্বর এক সাক্ষাৎকারে তার ভাতিজা তামোতসু মিয়াকে জানিয়েছিলেন, কিমুরার মধ্যে বেঁচে থাকার তীব্র ইচ্ছা রয়েছে। ১১৫তম জন্মদিনে কিমুরার কাছে তার এই দীর্ঘজীবনের রহস্য জানতে চাওয়া হলে তিনি জানিয়েছিলেন, এর কারণ তার জানা নেই।
প্রসঙ্গত, মানব ইতিহাসের সবচেয়ে বেশি বছর বেঁচে থাকা ব্যক্তি ফ্রান্সের জিয়ানে কালমেন্ট। ১৯৯৭ সালে ১২২ বছর বয়সে মৃত্যুবরণ করেন এই নারী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024