সাহিত্য

বিলেতে জমজমাট কবিতা উৎসব

বিলেতের মেঘলা আকাশের দিকে সকলের চোখ। আকাশের জমাটের মেঘ বৃষ্টির চাদর হয়ে কখন যে ঝরে পড়বে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের বুকে। প্রায় শ‘খানিক বাঙালি সাংস্কৃতি কর্মী ও কবি আড্ডায় মেতে উঠেছেন বৃষ্টির এই আগমনকে  উপেক্ষা করে। ২ সেপ্টেম্বর দুপুর ১১ টায় আলতাব আলী পার্ক বাংলাদেশ, বৃটেন, কানাডা সহ বিভিন্ন জায়গা থেকে আগত কবি ও সংস্কৃতি কর্মীদের আগমনে যেন আলতাব আলী পার্কের ঘুম ভেঙেছিলো সেদিন। রঙবেরঙের পোশাকে যেন পার্কটি নতুন উদ্দোমে জেগে উঠেছিলো। কোনো বিশেষ দিন নয়, তারর্পও বিশেষ দিন। এদিন লন্ডনে সংহতি কবিতা পরিষদ আয়োজন করেছিলো বাংলা কবিতা উৎসব। এতে অংশগ্রহণ করেন কবি নির্মলেন্দ গুণ, কবি মারুফ রায়হান, কবি ওবায়েদ আকাশ, কবি মাসুদ খান প্রমুখ।  এসময় ব্যানার ফেষ্টুন নিয়ে হাজির হন সংহতির কবি ইকবাল হোসেন বুলবুল, আবু তাহের,  রেজোয়ান মারুফ সহ অন্যান্য সদস্যবৃন্দ।
কবিতা উৎসবের র‌্যালির সূচনা হয় আলতাব আলী পার্ক থেকে। এই র‌্যালিতে যোগ দেন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান, ইংরেজ কবি ষ্টিফেন ওয়াটস, আব্দুল গাফফার চৌধুরী, বাংলাদেশ হাইকমিশনের প্রেসমিনিষ্টার রাশেদ চৌধুরী, কাউন্সিলার গোলাম রাব্বানী প্রমুখ। র‌্যালির আগে আগত অতিথিগণ বাংলা মিডিয়ায় তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
উৎসবের প্রথম দিকে র‌্যালিকে সফল করে তোলার আহবান জানিয়ে সবার উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সংহতির সভাপতি ইকবাল হোসেন বুলবুল, ও ফারুক আহমদ রনি। এরপর কবি নির্মলেন্দ গুণ, আব্দুল গাফফার চৌধুরী ও ষ্টিফেন ওয়াটস রঙিন বেলুন উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন ঘোষণা করেন। র‌্যালিটি আলতাব পার্ক থেকে ব্রিক লেইন হয়ে হ্যানবারি ষ্ট্রীট ঘুরে ব্রাডি আর্ট সেন্টারে এসে শেষ হয়। গানে গানে মুখরিত এই র‌্যালি প্রবাসী বাঙালীদের জন্য ছিলো বাঙালিয়ানার এক নতুন জাগরণ, নতুন বার্তা। এই র‌্যালিতে আরোও অংশগ্রহণ করেন শাহনাজ সুলতানা, মুনীরা পারভিন, কবি আহমদ ময়েজ, কবি হামিদ মোহাম্মদ সহ তরুণ কবি ্ও সংস্কৃতি কর্মীরা।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close