প্রযুক্তি আকাশ

বিশ্বে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা এখন ১০০ কোটি

বর্তমান সময়ে তরুণ যুবাদের কাছে সবচেযে আকর্ষণীয় বিষয় হচ্ছে ফেইসবুক। এই ফেইসবুক নিয়ে কাটে তাদের অনেক সময়। শুধু তরুণ তরুণী বা যুবক যুবতীই নয়, অনেক  বয়স্ক লোকই এখন সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম এি ফেইসবুকের ভক্ত। বিশ্বে এখন ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে গেছে। প্রতি মাসে প্রায় ১০০ কোটি লোক ফেইসবুক ব্যবহার করছেন। সম্প্রতি ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ মার্কিন টেলিভিশনে এ তথ্য প্রদান করেছেন। এই ফেইসবুক ব্যবহারকারীরা এ পর্যন্ত ১.১৩ ট্রিলিয়ন ‘লাইকস’, ২১৯ বিলিয়ন ফটো এবং ১৭ বিলিয়ন  লোকেশন চেক-ইন-এর জন্য দায়ী।
২০০৪ সালে সাইটটি চালুর পর এখন এটাকে আরো ব্যবহারকারী নির্ভর করে গড়ার জন্য ক্রমঃবিকাশমান  মার্কেটের দিকে নজর দিয়েছে। সম্প্রতি জুকারবার্গ এক স্ট্যাটসে লিখেন, ‘আপনি এটা পড়েন, তবে আমাকেও আমার ছোট্ট দলকে সেবা করার সম্মানটুকু দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ। শত কোটি লোকের মধ্যে যোগাযোগে সহায়তা একটি বিস্ময়কর, অভিভূতকারী এবং অকল্পনীয় একটি ব্যাপারÑআমি এ জন্য জীবনে সবচেয়ে বেশী গর্বিত।’
এক পরিসংখ্যানে দেখা গেছে, বর্তমানে ৬০০ মিলিয়ন অর্থাৎ ৬০ কোটি ফেইসবুক ব্যবহারকারী মোবাইলে এই সাইটে প্রবেশ করছেÑ এ বছর গত জুন মাসে এ সংখ্যা মোট ৫৫২ মিলিয়নের মধ্যে ৪৮ মিলিয়ন। হাভার্ড ইউনিভার্সিটিতে পড়াশোনাকালে যখন জুকারবার্গ ফেইসবুক চালু করেন, তখন তার ফেইসবুক ব্যবহারকারীরা নিজেদের মধ্যে ১৪০.৩ বিলিয়ন বার যোগাযোগ করে, এখানে জুকারবার্গের সাক্ষাত হয় রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদের সাথে।
সংশ্লিষ্ট মহলের মতে, ফেইসবুক যদি তার মান ধরে রাখতে পারে, তবে তার বিকাশ বা অগ্রযাত্রা টেকসই হওয়ার সম্ভাবনা। কোম্পানী ইতোমধ্যে তার শেয়ারের প্রারম্ভিক মূল্য ৩৮ ডলার থেকে ২২ ডলারে নামিয়ে এনেছে। বিনিয়োগকারীরা আশা করেন, ফেইসবুক কোম্পানী বিশ্বের এমন সব এলাকায় নতুন ব্যবহারকারীর অনুসন্ধানের উপায় খুঁজবে যে সব স্থানে এখনো এর কোন প্রভাব বা আধিপত্য নেই।
টেক রিসার্চ ফার্ম ‘ওভাম’-এর প্রধান বিশ্লেষক এডেন জোলার বলেন, ফেইসবুকের প্রধান চ্যালেঞ্জ শুধুমাত্র এর সংখ্যায় বৃদ্ধির ব্যাপারই নয় বরং সম্পর্ককে গভীরতর ও সমৃদ্ধ করাই এক্ষেত্রে গুরুত্বপূর্ণ।
উল্লেখ্য, যদিও ফেইসবুক বিশ্বের সবচেযে বড়ো সামাজিক নেটওয়ার্ক চীন ও রাশিয়ার মতো গুরুত্বপূর্ণ দেশে স্থানীয় প্রতিযোগীরা এখনো তাদের পছন্দ হিসেবে অনলাইন নেটওয়ার্কিংকে ধরে রেখেছে।
গত মাসে মার্ক জুকারবার্গ মস্কো সফর করেন। সেখানে তিনি প্রথম বারের মতো টিভি আলোচনায় অংশ নেন। একই সময়ে তিনি রাশিয়ার প্রধানমন্ত্রী মেদভেদের সাথে বহুল আলোচিত সাক্ষাতকারে মিলিত হন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close