কিচিরমিচিরপ্রযুক্তি আকাশ

ব্রিটেনে ৫ বছর বয়সের অধিকাংশ শিশু ইন্টারনেট ব্যবহার করে

পৃথিবীর বিভিন্ন দেশে প্রযুক্তিকে মানুষ বিভিন্নভাবে মোটিভ করেছে। তবে সব স্থানেই মানুষ নিজেকে প্রযুক্তিবান্ধব কিংবা প্রযুক্তিকেই মানুষবান্ধব করে তোলার চেষ্টা চলছে। তবে উন্নত দেশগুলোর থেকে উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলো প্রযুক্তির প্রথম পরশকেই আশীর্বাদ হিসেবে দেখে। এ দেশগুলোয় সাধারণ যারা প্রযুক্তিকে তার হাতের নাগালে পেয়েছেন, কেবল তারাই এর সুফলকে প্রত্যক্ষ করেছেন। আবার উন্নত দেশেগুলো যেমন ব্রিটেনের কথাই যদি বলা হয়, তবে এর অনেক রকমারি বিষয়বস্তু দেখা যাবে। এখানে কেবল ৫ বছরের বেশির ভাগ শিশুই ইন্টারনেট ব্যবহার করে থাকে। আর দেশটির ব্যবহারকারীরাও তাদের শিশুদের জন্য ইন্টারনেটকে শিশুবান্ধব করার উপদেশ দিয়ে থাকেন।
সম্প্রতি পিসির নিরাপত্তা সফ্টওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ম্যাকাফির এক জরিপ থেকে জানায়, ব্রিটেনের প্রায় পাঁচ বছর বয়সী ৮২ ভাগ শিশুই ইন্টারনেট ব্যবহার করে। অথচ ৭০ ভাগ বয়স্ক যারা কর্মক্ষেত্র থেকে অবসর নিয়েছেন, তারা ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন রয়েছেন। তাই বিষয়টি বেশ আলোচনায় রয়েছে।
গবেষণা থেকে জানা যায়, শতকরা ৮২ ভাগ শিশু বিভিন্ন ডিভাইসের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকে।
তবে ম্যাকাফি এ গবেষণার ফলাফল প্রকাশ করেছে তাদের তৈরি সফ্টওয়্যার প্রচারের অংশবিশেষ হিসেবে। তাই ম্যাকাফি চায় অভিভাবকরা তাদের সন্তানদের একটি নিরাপদ ইন্টারনেট সেবা তুলে দিতে ম্যাকাফি ব্যবহার করুক।
অপরদিকে যুক্তরাজ্যের পলিসি এক্সচেঞ্জ জানায়, দেশটির ৬৫ বছরের বেশি বয়স্কদের প্রতি ১০ জনের মধ্যে সাতজনই ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন রয়েছেন। আর এদের মধ্যে অন্তত ৫৪ লাখ মানুষ কখনও ইন্টারনেট ব্যবহার করেননি। আর এ দেশটির প্রতি ২০ জনে মাত্র একজন স্মার্টফোন ব্যবহারে অভ্যস্ত।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close