দুনিয়া জুড়ে

ব্রিটেনে আবারো বাড়লো নূন্যতম মজুরির হার

বৃটেনে জাতীয় নূন্যতম বেতন-মজুরি প্রায় দুই শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। এই ঘোষণা ১ অক্টোবর থেকে কার্যকর করা হয়েছে। এতে বলা হয়, ২১ বছর এবং তার চেয়ে বেশি বয়সিদের জন্য নির্ধারিত প্রতি ঘন্টার মজুরির সঙ্গে ১১ পেন্স বেড়েছে। স্যোসাল সিকিউরিটি তথা বেনিফিটের আওতাভূক্ত স্বল্প আয়ের মানুষের ব্যায়ের হিসাব এই অনুসারে এইচএম রেভিনিউ এন্ড কাস্টমস দফতরে দাখিল করতে হবে।
অভিঞ্জ হিসাবরক্ষ দের পরামর্শ মতে, যথাসময়ে এ সংক্রান্ত তথ্য প্রেরণ না করলে বেনিফিট প্রাপ্তিতে নানা ভোগান্তি দেখা দেবে। বর্ধিত হিসেবে দেখা যায়, ২১ বছর এবং তার চেয়ে বেশি বয়সিদের প্রতি ঘন্টায় পূর্ব নির্ধারিত বেতন ছিল ৬ পাউন্ড ০৮ পেন্স। বর্তমানে ১১ পেন্স বেড়ে দাড়িয়েছে ৬ পাউন্ড ১৯ পেন্স। ১৮-২০ বছর বয়সিদের কোন পরিবর্তন হয়নি।  এছাড়া, ১৮ বছরের নিচে স্কুলগামিদের বেতন কাঠামো অপরিবর্তিত রয়েছে। তবে শিক্ষনবিশদের বেড়েছে ৫ পেন্স। এছাড়া কোম্পানী যে সকল কর্মচারিদের থাকা খাওয়াসহ অন্যান্য খরচ বহন করবে তাদের বেড়েছে ৯ পেন্স। যারা মিনিমাম ওয়েজে সপ্তাহে ২৪ ঘন্টা কাজ করে থাকেন তাদের জন্য এইচএম রেভিনিউতে হিসাব দাখিলের জন্য ২১ বছর ও তার চেয়ে বেশি বয়সিদের প্রতি সপ্তহে বেতন কাঠামো হচ্ছে ৬.১৯*২৪=১৪৮.৫৬ পাউন্ড। যদি কেউ প্রতি সপ্তাহে ১৬ ঘন্টা কাজ করে থাকেন তার বেতন কাঠামো হবে ৬.১৯*১৬=৯৯.০৪ পাউন্ড।
বিশেষঞ্জদের মতে, এই পরিবর্তনের ফলে বেনিফিটভোগীদের আয়ের পরিবর্তন এইচএম রেভিনিউ এন্ড কাষ্টমসকে নিজ দায়িত্বে যথাশীঘ্র জানাতে হবে। ফোন করে বা চিঠি লিখে সাধারণত আয়ের পরিবর্তনের ব্যাপারটি জানাতে পারেন। এছাড়া যারা হাউজিং বেনিফিট নিচ্ছেন তাদেরকেও আয়ের পরিবর্তনের ব্যাপারটা স্থানীয় কাউন্সিলের হাউজিং বেনিফিট অফিসকে জানাতে হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close