দুনিয়া জুড়েপ্রযুক্তি আকাশ

কম্পিউটার শিক্ষক হলে ২০ হাজার পাউন্ড!

যুক্তরাজ্যে কম্পিউটার বিজ্ঞান বিষয়ে স্নাতকে ভালো ফল করে শিক্ষকতাকে পেশা হিসেবে নিলে বৃত্তি হিসেবে ২০ হাজার ব্রিটিশ পাউন্ড দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে সে দেশের শিক্ষা মন্ত্রণালয়। শুরুতে কমপক্ষে ৫০ জনকে এ বৃত্তি দেওয়া হবে। কম্পিউটার বিজ্ঞান শিক্ষার মান বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
ঐতিহ্যবাহী বিজ্ঞানবিষয়ক সংগঠন ‘রয়েল সোসাইটি’র এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাজ্যের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানেই মানসম্পন্ন তথ্যপ্রযুক্তি শিক্ষক নেই। এ বিষয়ে পড়াচ্ছেন এমন শিক্ষকদের মাত্র ৩৫ শতাংশ কম্পিউটার বিজ্ঞান বিশেষজ্ঞ। তাই শিক্ষার্থীরা কম্পিউটার বিজ্ঞানে পড়ার আগ্রহ হারিয়ে ফেলছে। এর মানোন্নয়নে শিক্ষা মন্ত্রণালয়কে শিক্ষাপ্রতিষ্ঠানে ভালো শিক্ষক নিয়োগের পরামর্শ দেওয়া হয়েছে।
যুক্তরাজ্যের শিক্ষাসচিব মাইকেল গোভ বলেন, ‘তথ্যপ্রযুক্তি শিক্ষার মানোন্নয়নে আমরা বেশ কিছু পদক্ষেপ নিতে যাচ্ছি। আমাদের মন্ত্রী মাইক্রোসফট, আইবিএম এবং ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গেও কথা বলেছেন।’ তিনি এসব প্রতিষ্ঠানকে যুক্তরাজ্যের তথ্যপ্রযুক্তি শিক্ষাক্রম তৈরি করে দিতে অনুরোধ করেছেন।
তিনি বলেন, ‘আমরা চাই আমাদের শিক্ষার্থীরা তাদের ব্যবহার করা স্মার্টফোনের জন্য অ্যাপ্লিকেশন নিজেরাই তৈরি করে নিক। এটা করতে হলে তাদের এ বিষয়ে ভালো জ্ঞান থাকতে হবে। ভালো শিক্ষক ছাড়া এটা সম্ভব নয়। তাই এ উদ্যোগ।’ -ফারহাত আহমেদ, সূত্র : বিবিসি

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close