প্রযুক্তি আকাশ

বাজারে এলো আইপ্যাড মিনি

বিশ্বখ্যাত টেক-জায়ান্ট অ্যাপল তাদের নতুন পণ্য আইপ্যাড মিনি উন্মোচন করেছে। ২ বছর আগে প্রথম অ্যাপলের আইপ্যাড বাজারে আসে। এরপর ৭ দশমিক ৯ ইঞ্চির এ ট্যাবলেট উন্মোচনই অ্যাপলের সবচেয়ে বড় ধরনের পদক্ষেপ। এর মধ্য দিয়ে নতুন যুগে পা রাখলো অ্যাপলের প্রযুক্তি। গুগল ও স্যামসাংয়ের সঙ্গে পাল্লা দিতে এ পদক্ষেপ অ্যাপলকে বেশ কয়েক ধাপ সামনে এগিয়ে দিলো বলেই মনে করছেন টেক-বিশ্লেষকরা। এর কারণ তরুণ প্রজন্মের মধ্যে ডিভাইসটির ব্যাপক চাহিদা। স্যান জোসের ক্যালিফোর্নিয়া থিয়েটারে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক গতকাল মিনি আইপ্যাড উন্মোচন অনুষ্ঠানের উদ্বোধন করেন।
এ প্রসঙ্গে অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার জানিয়েছেন, আইপ্যাড মিনিতে থাকছে ডুয়াল-কোর এ৫ প্রসেসর, ফেসটাইম এইচডি ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল আইসাইট ক্যামেরা। আইওএস ৬ চালিত আইপ্যাড মিনিতে ৮ পিন ডক কানেক্টর, ১০ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ সুবিধা থাকছে।
ফিল শিলার আরও জানিয়েছেন, বাজারে অন্যান্য প্রতিষ্ঠানের তৈরি করা ৭ ইঞ্চি মডেলের ট্যাবলেটের তুলনায় আইপ্যাড মিনিতে ৩৫ শতাংশ বেশি দৃশ্য উপভোগ করা যাবে। ১৬ গিগাবাইট ওয়াইফাই মডেলের দাম হবে ৩২৯ মার্কিন ডলার এবং আর ফোরজি প্রযুক্তি ভিত্তিক মডেলের মূল্য ৪৫৯ মার্কিন ডলার। ৬৪ গিগাবাইট মডেলের মূল্য ৬৫৯ মার্কিন ডলার। অক্টোবরের ২৬ তারিখ থেকে আইপ্যাড মিনির প্রি-বুকিং শুরু হবে এবং নভেম্বর মাসের ২ তারিখ থেকে বাজারজাত করা হবে।
আইপ্যাড মিনি ছাড়াও মূল আইপ্যাডে কিছুটা পরিবর্তন করে বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন সংস্করণের আইপ্যাডের সঙ্গে আইপ্যাড ৫-এর মতো ৮ পিনের লাইটনিং ডক যুক্ত হচ্ছে। ট্যাবলেটে যুক্ত হবে এ৬এক্স প্রসেসর, ফোরজি এলটিই নেটওয়ার্ক ও ওয়াই-ফাই সুবিধা।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close