Featuredব্রিকলেন টু জিন্দাবাজার

বিশিষ্ট রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, গীতিকার ডাঃ হারিছ আলী আর নেই

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীণ আওয়ামীলীগ নেতা, বিশিষ্ট চিকিৎসক, কবি ডাঃ হারিছ আলী আর নেই। মঙ্গলবার দিবাগত রাত পৌণে ১২টায় ঢাকার ইউনাইটেড ক্লিনিকে ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ পুত্র, ৪ কন্যাসহ অসংখ্য আত্মীয় স্বজন, গুণগ্রাহী ও সহকর্মী রেখে গেছেন।

রাতেই ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরীসহ স্বজনরা তার লাশ নিয়ে সিলেট রওয়ানা হন। বুধবার বাদ জোহর দরগাহ ই হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে লাশ ছাতক নিয়ে যাওয়া হবে। ছাতকের গোবিন্দগঞ্জে ও গ্রামের বাড়িতে আরো দুটো জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জানা যায়, ডাঃ হারিছ আলী সোমবার হৃদরোগে আক্রান্ত হলে তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে শারিরীক অবস্থার অবনতি হলে তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তিনি ইন্তেকাল করেন।

ডাঃ হারিছ আলী ১৯৪১ সালের ৩১মে ছাতক উপজেলার জাউয়া বাজার ইউনিয়নের দেবেরগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আলহাজ্ব ইউসুফ আলী ও মাতা গোলাপজান বিবি। তিনি ১৯৭২সালে সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। পরে ১৯৭৬সালে যুক্তরাজ্যের লিভারপুল থেকে ডিটিএমএন্ডএইচ ডিগ্রী অর্জন করেন। তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এবং লন্ডন যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ডাঃ হারিছ আলী লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলার ডাক এর সহকারী সম্পাদক ছিলেন। এ ছাড়া তার সম্পাদনায় লন্ডন থেকে প্রকাশিত হয় সাপ্তাহিক বজ্রকন্ঠ (৭৮-৮১)। ডাঃ হারিছ আলী সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি, ছাতক উপজেলা আওয়ামীলীগের সভাপতি এবং সবশেষে উপজেলা আওয়ামীলীগের এডহক কমিটির আহবায়কের দায়িত্ব পালন করছিলেন। ডাঃ হারিছ আলী বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের গীতিকার ছিলেন। ‘ছন্দ সুরের বন্দনা’ নামে তার একটি কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close