Featuredস্বদেশ জুড়ে

হিউম্যান রাইটস ওয়াচের বিরুদ্ধে অভিযোগ: মজীনার উদ্বেগ

 

 

 

 

 

 

 

 

 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা। মঙ্গলবার রাজধানীর গুলশানে নিজ বাসভবনে মার্কিন কংগেসম্যান স্যান্ডার লেভিনের সঙ্গে এক সাক্ষাৎ শেষে তিনি এ উদ্বেগের কথা জানান।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ব্যাপক মানবতাবিরোধী অপরাধ সংঘটনের ষড়যন্ত্র এবং তা বাস্তবায়নে নেতৃত্ব দেয়ায় গত ১৫ জুলাই গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায়ে বলা হয়, অপরাধ বিবেচনায় সর্বোচ্চ শাস্তি পাওয়ার যোগ্য হলেও বয়স ও স্বাস্থ্যের অবস্থা বিবেচনায় গোলাম আযমকে ওই সাজা দেয়া হয়েছে। আদালতের ওই রায় নিয়ে প্রশ্ন তুলে গত ১৭ অগাস্ট একটি বিবৃতি দেয়  হিউম্যান রাইটস ওয়াচ, যাতে পাঁচটি অভিযোগও তুলে ধরে তারা।

গোলাম আযমের রায়ে তাকে সন্দেহাতীতভাবে দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে তথ্যপ্রমাণের অভাব ছিল বলেও এইচআরডব্লিউ মনে করে। সংস্থাটির বিরুদ্ধে আনা আদালত অবমাননার অভিযোগে এইচআরডব্লিউ পর্ষদ, সংস্থার এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস ও অ্যাসোসিয়েট স্টর্ম টিভকে বিবাদী করেছে প্রসিকিউশন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close