স্বদেশ জুড়ে

শিক্ষামন্ত্রীর আশ্বাসে প্রাণ ফিরে পেল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: শিক্ষামন্ত্রীর সাথে দেখা করার পর তার আশ্বাসে উপাচার্য ডঃ আনোয়ার হোসেন বিরোধী আন্দোলনে থাকা শিক্ষকরা কর্মসূচি স্থগিত করায় চার দিন পর সচল হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। শনিবার বিকালে শিক্ষামন্ত্রীর সরকারী বাসভবনে ১৭জন সদস্যের এক প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর সাথে দেখা করার পর বিশ্ববিদ্যালয় শিক্ষকবৃন্দ এই সিদ্ধান্তে উপনিত হন। এরই প্রেক্ষিতে রোববার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে ক্লাস চলছে স্বাভাবিক নিয়মে। শিক্ষার্থীদের উপস্থিতিও স্বাভাবিক।

গত ২১ অগাস্ট বুধবার থেকে ২৪ অগাস্ট শনিবার পর্যন্ত টানা চার দিন পদত্যাগের দাবিতে উপাচার্য আনোয়ার হোসেনকে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনরত শিক্ষকরা। অচল হয়ে পড়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিকসহ সব কার্যক্রম। সাধারণ শিক্ষক ফোরামের ব্যানারে আন্দোলনকারী শিক্ষকরা হুমকি দেন ২৬ অগাস্টের মধ্যে উপাচার্য পদ না ছাড়লে তাকে ‘বাধ্য’ করা হবে। অন্যদিকে অনড় উপাচার্য বলেন, শিক্ষকদের দাবি অনৈতিক ও অন্যায্য। এই ধরনের দাবির মুখে তিনি পদত্যাগ করবেন না।

এ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়কে সচল করতে আন্দোলনকারী শিক্ষকদের সঙ্গে শনিবার বিকাল পৌনে ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত দীর্ঘ বৈঠক করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে ক্যাম্পাসে ফিরে রাত ১২টার দিকে শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক হানিফ আলী জানান, শিক্ষামন্ত্রীর সঙ্গে ফলপ্রসূ আলোচনার পরিপ্রেক্ষিতে তারা ১৫ দিনের জন্য কর্মসূচি স্থগিত করেছেন।

দেড় বছর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থীরা একযোগে আন্দোলন গড়ে তুললে তখনো শিক্ষামন্ত্রীর উদ্যোগে এই ধরনের একটি বৈঠক হয়েছিল। এনামুল কবির পদত্যাগ করলে গত বছর ১৭ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আনোয়ার হোসেনকে। পরবর্তীতে তিনি নির্বাচনের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে স্থায়ী হন।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে রোববার উপাচার্যের সঙ্গে কথা বলতে চাইলেও তাকে পাওয়া যায়নি। চারদিন নিজ কার্যালয়ে চার দিন অবরুদ্ধ থাকার পর মুক্তি পেয়ে তিনি ঢাকা গেছেন বলে জানানো হয়েছে। অবশ্য কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত স্থায়ী হওয়ার আশা প্রকাশ করে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেন উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন।

 

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close