Featuredপ্রযুক্তি আকাশ

অ্যান্ড্রয়েডে চোখ রাখছে গোয়েন্দারা

 

 

 

 

 

 

 

 

 

 

প্রযুক্তি আকাশ নিউজ: অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনে গোপনে নজরদারি ও ব্যবহারকারীর অজান্তেই আলাপচারিতা রেকর্ডের অভিযোগ উঠেছে মার্কিন গোয়েন্দা বাহিনীর বিরুদ্ধে। ফক্স নিউজের বরাতে এক খবরে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এফবিআইয়ের সাবেক এক কর্মকর্তার বরাতে ফক্স নিউজ জানিয়েছে, গোয়েন্দাদের ব্যবহূত কিছু টুল গুগলের অ্যান্ড্রয়েড সফটওয়্যারে চালু হয়ে কথা রেকর্ড করে নিতে পারে। দূর থেকেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মাইক্রোফোন চালু করতে পারেন গোয়েন্দারা। ব্যবহারকারীর অজান্তে ল্যাপটপ থেকেও তথ্য হাতিয়ে নিতে পারেন তাঁরা। শুধু সন্ত্রাসী কার্যকলাপ ঠেকানোর উদ্দেশ্যেই নয় বরং সবকিছুতেই নজরদারি করতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। গোয়েন্দাগিরির জন্য গোপন টুল ব্যবহার করে ব্যক্তিগত সব ধরনের ইলেকট্রনিক পণ্যেই নজরদারি করছে বলে বিভিন্ন সূত্রে তথ্য প্রকাশিত হয়েছে।

কয়েকটি সূত্রের বরাতে ফক্স নিউজে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দারা বিভিন্ন হ্যাকিং টুল ব্যবহার করছেন, যার মধ্যে রয়েছে স্প্যাইওয়্যার এমনকি ম্যালওয়্যার। এসব টুল ইমেইল ও ওয়েবলিংকের মতো পদ্ধতি ব্যবহার করে কম্পিউটার ও মোবাইল ফোনে ছড়ানো হচ্ছে। সাইবার অপরাধীরা যেভাবে তথ্য হাতিয়ে নিতে কম্পিউটারে আক্রমণ করে মার্কিন গোয়েন্দারাও এখন এ পদ্ধতি ব্যবহার করছেন।

এফবিআইয়ের সাইবার বিভাগের কর্মকর্তা জানিয়েছেন, হ্যাকিংয়ে দক্ষ লোকজন ভাড়া করা ও হ্যাকিং সংক্রান্ত টুল কিনছে মার্কিন গোয়েন্দারা। সাবেক এক মার্কিন কর্মকর্তা এ প্রসঙ্গে বলেছেন, সাধারণত সংগঠিত অপরাধ, শিশু পর্নোগ্রাফি ও সাইবার আক্রমণ ঠেকাতেই হ্যাকিং পদ্ধতি ব্যবহার করেন মার্কিন গোয়েন্দারা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close