Featuredস্বদেশ জুড়ে

সরকারের উন্নয়ন হালচাল জানাতে এবার অনুষ্ঠান আয়োজন

 

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: বিলবোর্ডে উন্নয়ন চিত্র তুলে ধরে সমালোচনায় পড়ার পর এবার অনুষ্ঠান করে দেশের অর্থনীতির চালচিত্র তুলে ধরতে যাচ্ছে সরকার। রোববার দুপুরে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে পরিকল্পনা কমিশনের উদ্যোগে এই অনুষ্ঠান হবে, যাতে অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী ও অর্থ উপদেষ্টাও থাকবেন। পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য শামসুল আলম অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

দেশে প্রথম বারের মতো আয়োজিত এই অনুষ্ঠানে অর্থনীতিবিদ, গবেষক, ব্যাংকার, উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের পাশাপাশি সব সংবাদ মাধ্যমের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। প্রেজেন্টেশন সেরেমনি : স্টেট অব দি ইকনোমি বাই জুন-২০১৩ শীর্ষক এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আবুল মাল আবদুল মুহিত। একে খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন মসিউর রহমান।

সাফল্যের দিক তুলে ধরে তিনি বলেন, গত কয়েক বছর ধরে ৬ শতাংশের ওপরে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে। মাথাপিছু আয় এক হাজার ৪৪ ডলারে পৌঁছেছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৬ বিলিয়ন ডলারের উপরে। রেমিটেন্স প্রবাহও ভালো। গত অর্থবছরে (২০১২-১৩) ২৭ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি আয় দেশে এসেছে। চলতি অর্থবছরেও (২০১৩-১৪) রেমিটেন্স ও রপ্তানি আয়ের ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে। দেশে বিনিয়োগের ক্ষেত্রে যে স্থবিরতা বিরাজ করছে, তা-ও তুলে ধরা হবে।

সরকারের সাফল্য তুলে ধরতে এই আয়োজন কি না- এই প্রশ্নের উত্তরে শামসুল আলম বলেন, সরকারের সাফল্য তুলে ধরবে তথ্য মন্ত্রণালয়। আমরা অর্থনীতির প্রকৃত অবস্থা তুলে ধরতেই এই অনুষ্ঠানের আয়োজন করেছি। দেশের অর্থনীতির সর্বশেষ চালচিত্র তুলে ধরতেই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অর্থনীতির সামষ্টিক গতিধারা তুলে ধরতেই এই অনুষ্ঠান। ড. শামসুল আলম বলেন, যেহেতু জিইডি সরকারের অর্থনৈতিক কর্মকাণ্ড নিয়ে কাজ করে। সে কারণে আমাদের অর্থনীতি কোথায় আছে, বিশ্ব পেক্ষাপটে আমরা কোথায় আছি- এ সব বিষয় তুলে ধরা হবে অনুষ্ঠানে। বাংলাদেশের অর্থনীতির সাফল্য নিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনও অনুষ্ঠানে তুলে ধরা হবে বলে তিনি জানান।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close