Featuredদুনিয়া জুড়ে

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন অ্যাবোট

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন লিবারেল পার্টি ও ন্যাশনাল পার্টি জোটের মনোনীত প্রার্থী টনি অ্যাবোট। সম্প্রতি দেশটির জাতীয় নির্বাচনে লেবার পার্টির ছয় বছরের শাসনের পতন ঘটিয়ে অ্যাবোটের নেতৃত্বাধীন লিবারেল-ন্যাশনাল জোটের বিশাল জয়ের প্রায় দেড় সপ্তাহ পর শপথ নিলেন তিনি।

জানা গেছে, অ্যাবোটের শপথগ্রহণের সঙ্গে সঙ্গে তার সরকারের ১৯ সদস্যের মন্ত্রিসভাও শপথ নিচ্ছেন আজ বুধবার। তবে পররাষ্ট্রমন্ত্রী জুলিয়ে বিশপ ছাড়া তার মন্ত্রিসভায় আর কোনো নারী সদস্য না থাকায় অ্যাবোটকে বেশ সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে। তবু নিজের মন্ত্রিসভাকে অস্ট্রেলিয়ার ইতিহাসের সবচেয়ে দক্ষ মন্ত্রিসভা হিসেবে উল্লেখ করেছেন রক্ষণশীল অ্যাবোট।

সদ্য প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণ করা অ্যাবোট তার নির্বাচনী প্রচারণায় বলেছিলেন, তিনি অপচয় বন্ধ করবেন এবং একবিংশ শতাব্দীর জন্য সুগম পথ তৈরি করবেন। এছাড়া, অ্যাবোটের নির্বাচনী প্রচারণার গুরুত্বপূর্ণ নীতিগুলোর মধ্যে ছিল কর্পোরেট দূষণ কর ও খনি থেকে অর্জিত লাভের ওপর কর বাতিল করা, কর্মীদের সবেতন মাতৃত্ব ও পিতৃত্বকালীন ছুটি দেওয়ার পরিকল্পনাসহ শক্তিশালী অর্থনীতির ওপর জোর দেওয়া। একই সঙ্গে অভিবাসন নীতি আরও কঠোর করার অঙ্গীকারও দেন তিনি।

বুধবার রাজধানী ক্যানবেরার গভর্নমেন্ট হাউজে গভর্নর-জেনারেল কোয়েন্টিন ব্রাইসের উপস্থিতিতে শপথ গ্রহণ করেন ৫৫ বছর বয়সী অ্যাবোট। গত ৭ সেপ্টেম্বরের নির্বাচনে অ্যাবোটের নেতৃত্বাধীন রক্ষণশীল জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

বুধবারের শপথগ্রহণের পর অ্যাবোট জানান, শিগগির তার সরকার কাজ শুরু করবে। অ্যাবোট বলেন, আজকের এই দিন শুধুই আনুষ্ঠানিকতার নয়, অস্ট্রেলিয়ার উন্নয়নের জন্য কার্যক্রম শুরু করার দিন। তিনি বলেন, দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতেই অস্ট্রেলিয়ার জনগণ আমাদের ভোট দিয়েছে। অতএব সে লক্ষ্যেই আমরা কাজ করে যাব।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close