Featuredপ্রযুক্তি আকাশ

আলো দিয়ে চলবে কম্পিউটার

 

 

 

 

 

 

 

 

 

 

প্রযুক্তি আকাশ ডেস্ক: মার্কিন গবেষকেরা সম্প্রতি গ্রাফিনি নামের বিশেষ উপাদান ব্যবহার করে এমন কম্পিউটার চিপ তৈরি করেছেন যাতে বিদ্যুৎ শক্তির পরিবর্তে আলো ব্যবহূত হয়। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকেদের দাবি, গ্রাফিনি চিপ ব্যবহারে কম্পিউটারে বিদ্যুত্ খরচ কমবে এবং তাপ উত্পন্ন হবে না। এ ছাড়াও সাশ্রয়ী খরচে দ্রুতগতিসম্পন্ন গ্রাফিনি চিপ তৈরি করা যাবে। অবশ্য, গ্রাফিনি চিপ তৈরির বিষয়টি একেবারে নতুন নয়। ফিনল্যান্ডের মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া মোবাইল ডিভাইসে গ্রাফিনি চিপ তৈরির বিষয়টি নিয়ে গবেষণা করছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইউরোপিয়ান ইউনিয়ন  নকিয়াকে গ্রাফিনি চিপ নিয়ে গবেষণার জন্য ১৩৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

গ্রাফিনি নিয়ে গবেষণা করে ২০১০ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা নোবেল পুরস্কার জিতেছিলেন। ২০০৪ সালে এক অণু পুরুত্বের এই কার্বন গ্রাফিনি আবিষ্কার করেছিলেন গবেষকেরা। গ্রাফিনিকে পৃথিবীর সবচেয়ে শক্তিশালি উপাদান বলেন গবেষকেরা যা ইস্পাতের চেয়ে ৩০০ গুণ শক্তিশালী। এমআইটি ও কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেদের সঙ্গে আইবিএমের গবেষকেরা মিলে গ্রাফিনি চিপ তৈরি করেছেন। ‘নেচার ফোটোনিকস’ সাময়িকীতে গবেষণা সংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close