ব্যাপক গুলিবিনিময় ও বিস্ফোরণে কম্পিত নাইরোবির শপিং মল

শীর্ষবিন্দু নিউজ: কেনিয়ার রাজধানী নাইরোবির ওয়েস্টগেট শপিং মলে ব্যাপক গুলিবিনিময় ও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, শনিবার শপিং মলে হামলা চালিয়ে প্রায় ৬৮ জন লোককে হত্যাকারী জঙ্গিরা মার্কেটটির ভেতরে কোথাও লুকিয়ে রয়েছে। তাদেরকে আটক করতে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর প্রতিনিধিরা সোমবার সকালে জানান, ঘটনাস্থলে ব্যাপক গুলিবিনিময় ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

নিরাপত্তা বাহিনী ও প্রত্যক্ষদর্শীরা মনে করেন, শনিবার ওয়েস্টগেট শপিং মলে হামলা চালানো সোমালিয়ার সন্ত্রাসী সংগঠন আল-শাবাবের ১০ থেকে ১৫ জন সদস্য এখনও মার্কেটটির ভেতরে লুকিয়ে রয়েছে। এছাড়া, বেশ কিছু বেসামরিক নাগরিকও ঘটনাস্থলে লুকিয়ে রয়েছে অথবা সন্ত্রাসীদের হাতে জিম্মি রয়েছেন বলে মনে করা হয়।

নিরাপত্তা বাহিনীর একজন দায়িত্বশীল কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানান, সন্ত্রাসীদের ধরতে সেনাবাহিনী জোরালো অভিযানের প্রস্তুতি নিচ্ছে। তবে সোমবার ভোরের এই ঘটনা সেনাবাহিনী ও জঙ্গিদের মধ্যকার গুলিবিনিময়ের ঘটনা কিনা এ ব্যাপারটি স্পষ্ট করেননি তিনি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, শনিবার স্থানীয় সময় দুপুরে নাইরোবির অভিজাত ও জনাকীর্ণ শপিং মল ওয়েস্টগেটে হামলা চালায় শাবাব জঙ্গিরা। এতে ঘটনাস্থলেই নিহত হয় অর্ধ-শতাধিক লোক। আহত হয় দুই শতাধিক ব্যক্তি। হতাহতদের মধ্যে মার্কিন, কানাডিয়ান, ব্রিটিশ, ফরাসি এবং ভারতীয় নাগরিকরাও ছিলেন বলে জানা যায়।

এর আগে, গত রাতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল সাইরাস অগুনা জানিয়েছিলেন, অধিকাংশ বেসামরিক নাগরিককেই মার্কেট থেকে উদ্ধার করা হয়েছে। তবে কিছু লোক এখনও ভেতরে আটক ‍পড়ে আছেন। এক টুইটার বার্তায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সেনা অভিযানের ইঙ্গিত দিয়ে জানিয়েছিল, এই ভয়াবহ লোমহর্ষক ঘটনার ইতি টানতে সব রকমের প্রস্তুতি শেষ পর্যায়ে। তাই ধারণা করা হচ্ছে, মার্কেটের ভেতরে আত্মগোপন করে থাকা জঙ্গিদের ধরতে সোমবার ভোর থেকে অভিযান চালাচ্ছে সেনাবাহিনী।

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close