স্বদেশ জুড়ে

নভেম্বরে সরকার অচল হয়ে যাবে

নির্দলীয় সরকারের দাবিতে আগামী নভেম্বরে আন্দোলন যে রূপ নেবে তাতে সরকার অচল হয়ে যাবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। আজ বিকালে জাতীয় প্রেস ক্লাবে দুটি সংগঠনের আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ হুঁশিয়ারি দেন।

প্রথমে জাতীয়তাবাদী জিয়া সমাজকল্যাণ পরিষদ আয়োজিত ‘রাজনৈতিক সংকট ও নির্দলীয় সরকারের প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য দেন তিনি। পরে একই স্থানে বাংলাদেশ জাতীয়তাবাদী গণদল আয়োজিত আলোচনা সভায়ও বক্তব্য দেন তিনি।

ব্যারিস্টার মওদুদ বলেন, নির্বাচনে নেয়ার জন্য সরকার যত কূটকৌশল ও যুক্তি দেখাক, বিএনপি ও ১৮ দল সে ফাঁদে পা দেবে না। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের মীমাংসিত বিষয় নিয়ে সরকার দেশে সংকট তৈরি করেছে। তাই সরকার যত তাড়াতাড়ি এ সঙ্কটের সমাধান করবে ততই ভাল। কিন্তু তারা সংসদ বহাল  রেখে নির্বাচন করার চেষ্টা করছে তা অবাস্তব, কাল্পনিক ও অসাংবিধানিক। সে নির্বাচন এদেশে হবে না এবং বিএনপি তাতে অংশ নেবে না। আগামী দিনে গণতন্ত্রের পক্ষের ও বিপক্ষের শক্তির মধ্যে লড়াই হবে- এমন মন্তব্য করে সাবেক এ আইনমন্ত্রী বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে আওয়ামী লীগ ছাড়া অন্য কোন দল অংশ নেবে না। সে নির্বাচনে আওয়ামী লীগ কোন রাজনীতিবিদকে পাশে পাবে না।

তিনি বলেন, সংবিধান সংশোধন করা হোক আর না হোক, নির্দলীয় সরকারের অধীনে বাংলাদেশে নির্বাচন হবে। মওদুদ আহমদ বলেন, আওয়ামী লীগের মন্ত্রী ও নেতারা বলছেন- বিএনপির নাকি আন্দোলনের শক্তি নেই। আমি বলতে চাই, আগামী নভেম্বর মাসে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে আন্দোলন যে রূপ নেবে, তাতে সরকার অচল হয়ে যাবে। আন্দোলনের মাধ্যমে সরকার নির্বাচন নিয়ে তাদের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হবে বলেও মনে করেন তিনি।

আওয়ামী লীগের মিথ্যাচারের সমালোচনা করে মওদুদ আহমদ বলেন, আওয়ামী লীগ বিদেশীদের সমর্থন পাওয়ার জন্য জঙ্গিবাদের কথা বলে। তাদের সময়ই জঙ্গিবাদের উত্থান হয়েছিল। জঙ্গিবাদ নির্মূলের কৃতিত্ব বিএনপির বলে তিনি দাবি করেন। তিনি বলেন, গত পাঁচ বছরে সরকার জঙ্গি নির্মূলে কোন পদক্ষেপ নেয়নি। মুফতি হান্নান এখনও বেঁচে আছে। সরকার তাকে ব্যবহার করছে। রাজনৈতিক ফায়দা নেয়ার জন্য আওয়ামী লীগ জঙ্গিবাদ জিইয়ে রাখে।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close