দুনিয়া জুড়ে

বৃটিশ নারীর সামান্তা‘র বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

শীর্ষবিন্দু নিউজ: বিশ্বব্যাপি বহুল আলোচিত লন্ডনে ২০০৫ সালের আত্মঘাতী বোমা হামলার নায়ক জার্মেইন লিন্ডসের বিধবা স্ত্রী ইসলাম ধর্মে ধর্মান্তরিত বৃটিশ নারী সামান্তা লিউথোয়াইটের বিরুদ্ধে  কেনিয়ার ওয়েস্টগেট শপিং মলে আল-শাবাবের হামলায় জড়িত সন্দেহে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইন্টারপোল। কেনিয়ার অনুরোধে আন্তর্জাতিক তদন্ত সংস্থা ইন্টারপোল বৃহস্পতিবার এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

পুলিশের তথ্য অনুযায়ী, ২০০৫ সালে ৭ই জুলাই লন্ডনের টিঊব রেলে ধারাবাহিক আত্মঘাতী বোমা বিস্ফোরণে প্রথম সামান্থার নাম উঠে এসেছিল। এই বিস্ফোরণের অন্যতম আত্মঘাতী জঙ্গি ছিল সামান্থার স্বামী লিন্ডসে। সেই দিনের ভয়াবহ বিস্ফোরণে নিহত হয়েছিলেন  ৫৫ জন। আর আহত হয়েছিলেন ৭শ’রও বেশি। সে সময় পুলিশের জেরায় বিস্ফোরণ সম্পর্কে কিছুই জানেন না বলে দাবি করেছিল সামান্থা।

আল-শাবাব ওই হামলায় নিহতের সংখ্যা ১৩৭ জন জানালেও কেনিয়া সরকার জানিয়েছে  আল-শাবাবের ওই হামলায় ৬৭ জন নিহত হয়েছেন। ইন্টারপোলের বিবৃতিতে বলা হয়েছে, ২০১১ সালের ডিসেম্বরে একটি অপরাধের পরিকল্পনা ও বিস্ফোরক বহন করার অভিযোগে ২৯ বছর বয়সী এই নারীর বিরুদ্ধে পরোয়ানা জারি করা হয়। ইন্টারপোল তার সদস্য দেশগুলোতে সামান্থার বিষয়ে ‘উচ্চ সতর্কতা’ জারি করেছে। সামান্থা যাতে কোন দেশে আশ্রয় নিতে না পারে সেজন্যেই এই ব্যবস্থা। সামান্থা সোমালিয়ার ইসলামপন্থি সশস্ত্র সংগঠন আল-শাবাবের সাথে সম্পৃক্ত বলে ইন্টারপোলের অনেক কর্তা ধারণা করছেন।

গোয়েন্দা তথ্য অনুযায়ী, সামান্থা আল-কায়দার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। এ ছাড়া আফ্রিকার একটি মহিলা জঙ্গি সংগঠনকেও বিভিন্ন সময়ে তিনি মদদ জুগিয়েছেন। ইউরো-২০১২ চলাকালীন বিভিন্ন ধর্মীয় স্থানে বিস্ফোরণেও তার হাত ছিল বলে গোয়েন্দাদের হাতে তথ্য রয়েছে। লন্ডন বিস্ফোরণের পরে সামান্থার মোম্বাসার বাড়িতে তল্লাশি চালিয়ে পুলিশ বোমা তৈরির কিছু রাসায়নিক উদ্ধার করে। ঠিক একই ধরনের রাসায়নিক লন্ডন বিস্ফোরণে ব্যবহার করা হয়েছিল বলে তখন জানায় পুলিশ। সেই থেকেই বৃটিশ পুলিশের অপরাধীর তালিকায় সামান্থার নাম উঠে আসে।

এর আগে প্রায় ৮ বছর পর একটি জঙ্গি হামলার ঘটনায় সামান্থার নাম উঠে আসে। সামান্থার জন্ম আয়রাল্যান্ডে। তার বাবা ছিলেন সেনাবাহিনীর একজন অফিসার। বসবাস করতেন বার্কশায়ারে। পরে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়ে লন্ডনে টিউব রেলে হামলার নায়ক জার্মেইন লিন্ডসেকে বিয়ে করেন। দু’টি মেয়েও রয়েছে তার। ব্রিটিশরা তাকে ব্যাঙ্গ করে নাম দেয় ‘শ্বেতাঙ্গ বিধবা’ ।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close