Featuredদুনিয়া জুড়ে

ইতালি সরকারের পাঁচ মন্ত্রীর পদত্যাগে দেখা দিয়েছে সঙ্কট

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইতালি সরকারের মন্ত্রিসভা থেকে সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির দলের পাঁচ সদস্য পদত্যাগ করায় গভীর সঙ্কটে পড়েছে ইতালির সদ্যগঠিত জোট সরকার। জোট সরকারের ধস ঠেকাতে নিউইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ অধিবেশন শেষ করে তড়িঘড়ি দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লেট্টা।

সংবাদ মাধ্যমগুলো সূত্রে জানা যায়, বার্লুসকোনিপন্থি মন্ত্রিদের পদত্যাগপত্র প্রেসিডেন্ট জিওরজিও ন্যাপোলিটানোর কাছে আনুষ্ঠানিকভাবে জমা দেওয়া হবে। তারপর প্রেসিডেন্টই সিদ্ধান্ত নেবেন ভঙ্গুর জোট সরকার কার্যক্রম চালিয়ে যেতে পারবে, নাকি নতুন নির্বাচন হতে হবে।

দেশটির সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বার্লুসকোনির বিরুদ্ধে সরকারের উত্থাপিত কথিত কর ফাঁকির অভিযোগে আদালত দোষী সাব্যস্ত করায় এবং বার্লুসকোনিকে বর্তমান প্রধানমন্ত্রী এনরিকো লেট্টা উন্মাদ আখ্যা দেওয়ায় এই প্রতিশোধ নিল মধ্য-ডানপন্থি দল পিপল অব লিবার্টি পার্টি (পিএলপি)।

এছাড়া আগামী সপ্তাহে বার্লুসকোনির বিরুদ্ধে কথিত কর ফাঁকির অভিযোগ নিয়ে ভোটাভুটির আয়োজন করছে সরকারের সিনেট কমিটি। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন পিএলপির মন্ত্রীরা। তাই মন্ত্রিসভার পদত্যাগে এই ব্যাপারটিও প্রভাব ফেলেছে বলে মনে করা হচ্ছে।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, বর্তমান প্রধানমন্ত্রী লেট্টার মধ্য-বামপন্থি দল ডেমোক্রেটিক পার্টির (ডিপি) নেতৃত্বাধীন মাত্র পাঁচ বছর বয়সী জোট সরকার ইতোমধ্যেই গভীর সঙ্কট মোকাবেলা করছে। জোট সরকারের মন্ত্রিসভা থেকে বার্লুসকোনির দলের সদস্যদের একযোগে পদত্যাগ সরকারের পতনকেই স্পষ্ট করছে।

তবে বার্লুসকোনির দল পিএলপি বলছে, মূল্য সংযোজন কর (ভ্যাট) বৃদ্ধির প্রতিবাদে তারা এই পদক্ষেপ নিয়েছেন। এর আগে অবশ্য, আগামী সপ্তাহ থেকে কার্যকর হতে যাওয়া ভ্যাট বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করা হলে মন্ত্রিদের পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন বার্লুসকোনি।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close