Featuredপ্রযুক্তি আকাশ

ল্যাপটপে চার্জার লাগিয়ে রাখলে ব্যাটারির ক্ষতি হয়

প্রযুক্তি  আকাশ: তথ্য-প্রযুক্তি ডেস্ক ল্যাপটপ ও ইন্টারনেট এখন মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। পৃথিবীর যেকোনো প্রান্তে যোগাযোগ কিংবা কাজের সময় আমরা ল্যাপটপের ওপর নির্ভর হয়ে পড়ছি। কিন্তু অধিকাংশ ল্যাপটপ ব্যবহারকারীকেই ল্যাপটপে চার্জ কতক্ষণ থাকবে তা নিয়ে চিন্তায় থাকতে হয়। চার্জ যাতে শেষ হয়ে না যায় এজন্য অনেকেই চার্জারটি ল্যাপটপের সঙ্গে লাগিয়েই তা ব্যবহার করতে দেখা যায়।

প্রযুক্তি বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়াতে একটানা চার্জার ল্যাপটপে লাগিয়ে রাখা বন্ধ করতে হবে। কারণ, সব সময় চার্জার লাগিয়ে রাখার অভ্যাস গড়ে তুললে ল্যাপটপের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। কানাডার ক্যাডেক্স ইলেকট্রনিকসের প্রধান নির্বাহী ইসিডোর ব্যাচমানের পরামর্শ হচ্ছে, ল্যাপটপের লিথিয়াম-পলিমার ব্যাটারিতে পূর্ণ চার্জ হয়ে গেলে অবশ্যই চার্জার খুলে ফেলতে হবে। পারলে চার্জ পরিপূর্ণ হওয়ার আগেই তা খুলে ফেলা উচিত।

ব্যাটারিতে সর্বোচ্চ ৮০ শতাংশ চার্জ করা উচিত এবং এরপর ৪০ শতাংশ খরচ করে তারপর আবার চার্জ দিলে ব্যাটারি সবচেয়ে ভালো থাকবে। ব্যাচমান জানিয়েছেন, তাঁর প্রতিষ্ঠানের স্পনসর করা ব্যাটারি ইউনিভার্সিটি নামের একটি সাইট থেকে ল্যাপটপে চার্জ দেওয়ার নিয়মকানুনসহ নানা তথ্য জেনে নিতে পারবেন আগ্রহীরা।

সাইটটির লিংক হচ্ছে (http://batteryuniversity.com/) ব্যাচমান আরও জানান, ব্যাটারির চার্জ দেওয়া ও চার্জ খালি করার বিষয়টি নিয়মিত ঘটলেই কেবল ব্যাটারির আয়ু বাড়তে পারে। ব্যাটারিতে পূর্ণ চার্জ দিলে ব্যাটারি খালি হতে সময় লাগে আর অতিরিক্ত চার্জে ব্যাটারির কোষগুলো ধীরে ধীরে চার্জ ধরে রাখার ক্ষমতা কমে যায়। অতিরিক্ত চার্জে ব্যাটারির কোষগুলো ফুলে ওঠে এবং ব্যাটারি নষ্ট হয়ে যায়।

ল্যাপটপের ব্যাটারি বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, ব্যাটারি আইকনের দিকে তাকিয়ে ৮০ শতাংশ চার্জ হলে চার্জার খুলে ফেলা উচিত আবার চার্জ ৪০ শতাংশের নীচে চলে এলে চার্জার লাগানো যেতে পারে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close